ড. ফাদার তপন ডি’ রোজারিও

  ২৯ মে, ২০২৩

গৌরবোজ্জ্বল ইতিহাসের বই ‘বাঙলার স্থপতি’

সাত খণ্ডে প্রকাশিত ‘বাঙলার স্থপতি’র লেখক অ্যালভীন দীলিপ বাগচী

এ বছরের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয় ‘বাঙলার স্থপতি’র সপ্তম খণ্ড। এ গ্রন্থ উৎসর্গ করা হয়েছে ‘স্বাধীনতার রক্তমাখা ইতিহাসের যাত্রাপথে দুর্গম যাত্রীদের’। ‘বাঙলার স্থপতি’ ধারাবাহিকভাবে সাত খণ্ডে প্রকাশ হয়েছে। সপ্তম খণ্ডে দশটি অধ্যায় রয়েছে। পৃষ্ঠা ৬০৬। প্রকাশক নলেজ ইন্ডাস্ট্রি লি.।

বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ঘিরে লেখক, কবি, গায়ক ও গবেষক অ্যালভীন দীলিপ বাগচী তার মেধা, মনন, অধ্যয়ন ও গবেষণায় বর্ণনা করেছেন স্বাধীন সার্বভৌম বাংলাদেশের ত্যাগ-তিতিক্ষা আর গৌরবোজ্জ্বল ইতিহাসের জানা-অজানা তথ্য। লেখক সুবিশাল রচনার বিষয়বস্তু শুধু সংগ্রামী ও স্বাধীনতাকামী বঙ্গবন্ধুর কথা, কাজ ও জীবনচরিতে সীমাবদ্ধ রাখেননি। বরং ঔপনিবেশিক সময় থেকে ভারতবর্ষে বাঙালির জাতীয়তাবাদের সমর্থনে গুরুত্বপূর্ণ প্রতিবাদ ও আন্দোলন, সংগ্রাম ও বিপ্লব এবং সশস্ত্র যুদ্ধের প্রাসঙ্গিকতা যুক্তিযুক্তভাবে তুলে ধরেছেন নানা প্রেক্ষাপটে। লেখক অপরিহার্যভাবেই ঐতিহাসিক সত্যতার অমীমাংসিত কিছু প্রশ্ন, দেশি-বিদেশি ষড়যন্ত্র ও তার অনিবার্য পরিণতি নিয়ে এ পর্যন্ত প্রকাশিত বিষয়সংশ্লিষ্ট বই-পুস্তক, পত্র-পত্রিকা, প্রতিবেদন-পর্যালোচনা, সাময়িকী, আর্টিকেল, সাক্ষাৎকার, ই-সোর্স অবলম্বন করেছেন পদ্ধতিগতভাবে। আর সে প্রকাশিত ও অপ্রকাশিত উৎসলব্ধ তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে সঠিক বা সম্ভাব্য উত্তর ক্রমাগতভাবে বলে গেছেন ‘নিরুপমা’ তথা পাঠক ও শ্রোতাকে। এ যেন জানা ইতিহাসের এক নবতর ধরন ও ধারা—যেন হালের প্রজন্মের নির্লিপ্ততায় জাগরিত হয় প্রগাঢ় জাতীয়তাবোধ আর সত্যিকার দেশপ্রেম।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর লেখক যে ১-৭ খণ্ড রচনা করেছেন, তা যেমন বিশাল, তেমনি তাৎপর্যপূর্ণ। একটি খণ্ড পাঠ করলে বাকিগুলোও পাঠের আগ্রহ জেগে ওঠে। এ যেন একটি ধারাবাহিক ঐতিহাসিক নভেল।

লেখক : সহযোগী অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাঙলার স্থপতি,গৌরবোজ্জ্বল ইতিহাস,অ্যালভীন দীলিপ বাগচী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close