নিজস্ব প্রতিবেদক

  ২৫ মে, ২০২১

কবি নজরুলের ১২২তম জন্মবার্ষিকী আজ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী আজ। বাংলা ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে তিনি জন্মেছিলেন। তার ডাক নাম ‘দুখু মিয়া’। 

জাতীয় পর্যায়ে জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রতিবছর ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হলেও এ বছরও করোনাভাইরাস পরিস্থিতির কারণে আনুষ্ঠানিকভাবে কোনো অনুষ্ঠান হচ্ছে না।

সকালে বিভিন্ন সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ-সংলগ্ন কবির সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করে কবির প্রতি শ্রদ্ধা জানাবে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ সকাল সাড়ে ৭টায় কবির সমাধিতে শ্রদ্ধা জানাবেন এবং রাত ৮টা ৩০ মিনিটে আন্তর্জাতিক নজরুল চর্চা কেন্দ্র আয়োজিত প্রীতি সম্মেলনে প্রধান অতিথি হিসাবে যোগদান করবেন।

অন্যদিকে এ উপলক্ষে সোমবার থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপি ‘আমিই নজরুল আন্তর্জাতিক নজরুল উৎসব’। নজরুলের সাম্যবাদ নিয়ে এ আয়োজন করেছে মুক্তিযুদ্ধবিষয়ক সংগঠন ‘মুক্ত আসর’। উৎসবে বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও পর্তুগাল থেকে ৩২ জন নজরুল গবেষক, লেখক ও নজরুল সংগীতশিল্পী অংশগ্রহণ করছেন।

এছাড়াও বাংলাদেশ টেলিভিশন, বেতার ছাড়াও বেসরকারি বিভিন্ন টেলিভিশন ও বেতার কবির জন্মজয়ন্তী উপলক্ষে বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কবির জন্মদিন উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জন্মবার্ষিকী,কবি নজরুল,জাতীয় কবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close