নিজস্ব প্রতিবেদক

  ১৪ নভেম্বর, ২০১৯

পেঁয়াজের ডাবল সেঞ্চুরি, অস্থির বাজার

দেশের বাজারে পেঁয়াজের দাম যেন কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। নানা বাহানা ও বিভিন্ন কারণ দেখিয়ে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম প্রতিদিন বাড়িয়ে চলছেন ব্যবসায়ীরা।

গত চার মাস ধরে পেঁয়াজের দাম বেড়েছে বেশ কয়েকবার। ৩০ টাকা থেকে শুরু করে কখনো ৫০, ৯০, ১২০, ১৫০, ১৭০ টাকায় বিক্রি হয়েছে পেঁয়াজ। এবার তা ডাবল সেঞ্চুরি অতিক্রম করলো। বর্তমানে পেঁয়াজ ২০০ থেকে ২১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন কাঁচা বাজারে ঘুরে দামের এমন চিত্র দেখা গেছে।

পাইকারি ব্যবসায়ীরা বলছেন, চাহিদার তুলনায় দেশে পেঁয়াজ সরবরাহ কম হওয়ায় দাম বাড়তি। আর পাইকারি বাজারে দাম বেশি হওয়ায় এর প্রভাব পড়েছে খুচরা বাজারেও।

অন্যদিকে ক্রেতারা বলছেন, ব্যবসায়ীদের কারসাজিতে গত চার মাস ধরে বেড়েই চলেছে পেঁয়াজের দাম। সরকারিভাবে বাজার তদারকি হলে দাম নিয়ন্ত্রণে থাকতো।

রাজধানীর শ্যামবাজারের পাইকারি বাজারে দেশি পেঁয়াজ প্রতি কেজি আকারভেদে ১৭০ থেকে ১৯০ টাকা, মিয়ানমারের পেঁয়াজ মানভেদে ৮০ থেকে ১৬০ টাকা, মিশরের পেঁয়াজ ১৪০ থেকে ১৫০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে। কারওয়ান বাজারের পাইকারি বাজারে দেশি পেঁয়াজ আকারভেদে ১৭০ থেকে ১৯০ টাকা ও মিশরের পেঁয়াজ ১৪৫ থেকে ১৫০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

অন্যদিকে, কারওয়ান বাজারের খুচরা বাজার, খিলগাঁও বাজার, মিরপুর এলাকার স্থানীয় বাজারে পেঁয়াজ কেজি প্রতি ২০০ থেকে ২১০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

তবে স্বল্পমূল্যে পেঁয়াজ কিনতে অনেকেই এখন ছুটছেন টিসিবির ট্রাক সেলের খোঁজে। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে সেখান থেকে পেঁয়াজ নিয়ে ফিরছেন তারা। টিসিবির ট্রাক সেলে ৪৫ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পেঁয়াজ,পেঁয়াজের দাম,নিত্যপণ্যের দাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close