নিজস্ব প্রতিবেদক

  ২০ সেপ্টেম্বর, ২০১৭

রেমিট্যান্স অ্যাওয়ার্ড পেল ৯ প্রতিষ্ঠান ও ২৬ ব্যক্তি

বৈধ পথে প্রসাবী আয় বাড়ানোর অবদান হিসেবে ‘রেমিট্যান্স অ্যাওয়ার্ড-২০১৬’ পেল ৯ প্রতিষ্ঠান ও ২৬ জন ব্যক্তি। গতকাল মঙ্গলবার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়। বাংলাদেশ ব্যাংক এ অ্যাওয়ার্ড দিয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর।

প্রবাসী বাংলাদেশিদের ফিনান্সিয়াল ইনক্লুশন প্রক্রিয়ার আওতায় নিয়ে আসা এবং বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে উৎসাহিত করার জন্য প্রবর্তন করা হয়েছে বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড। চার ক্যাটাগরিতে বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড-২০১৬ দেওয়া হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স আহরণকারী তফসিলি ব্যাংক ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছে- ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, রাষ্ট্রায়াত্ত-অগ্রণী, সোনালী ও জনতা ব্যাংক। অনিবাসী বাংলাদেশি মালিকানা ঋণ এক্সপেন্স হাউজ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছে- যুক্তরাষ্ট্রের দুটি, যুক্তরাজ্যের একটি ও ইতালির একটি প্রতিষ্ঠান। এছাড়া সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী (প্রবাসী) ক্যাটাগরিতে ২১ জনকে এই অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে। আর বন্ডের বিনিয়োগকারী ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পাচ্ছেন আরও পাঁচজন। সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী (প্রবাসী) ও বন্ডের বিনিয়োগকারী ব্যক্তিদের মধ্যে ১৭ জন সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন। বাকি ৯ জন যুক্তরাষ্ট্র, কুয়েত, জার্মানি, সিঙ্গাপুর, কাতার ও অস্ট্রেলিয়ায় বসবাস করছেন। ২০১৪ সাল থেকে এই অ্যাওয়ার্ড দেওয়া শুরু করে বাংলাদেশ ব্যাংক। ওই বছর সর্বোচ্চ রেমিট্যান্স পাঠানো ২০ জনকে এবং বন্ডে বিনিয়োগকারী ২৫ জনকে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, দেশে রেমিটেন্স বা প্রবাসী আয়ের নিম্নগতি কোনোভাবেই কাটছে না। গত ২০১৬-১৭ অর্থবছরে প্রবাসী আয় কমেছে প্রায় সাড়ে ১৪ শতাংশ, যা ছিল গত ৬ বছরের মধ্যে সর্বনিম্ন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist