নিজস্ব প্রতিবেদক

  ১১ অক্টোবর, ২০১৮

মোটরসাইকেল উৎপাদনে শিল্পপার্ক চান উদ্যোক্তারা

মোটরসাইকেলের জন্য আলাদা একটি শিল্পপার্ক স্থাপনের দাবি জানিয়েছেন এই শিল্প খাতের শিল্প উদ্যোক্তারা। উদ্যোক্তারা বলেছেন, ইতোমধ্যে বাংলাদেশে পাঁচটিরও বেশি উদ্যোক্তা প্রতিষ্ঠান মোটরসাইকেল ম্যানুফ্যাকচারিং শুরু করেছে। ফলে দেশে মোটরসাইকেলের মূল্য প্রায় ৫০ শতাংশ কমে এসেছে। আগামী ছয় মাসের মধ্যে কমপক্ষে আরো চারটি প্রতিষ্ঠান মোটরসাইকেল ম্যানুফ্যাকচারিং শুরু করবে। গতকাল শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠক করে এ দাবি করেন বাংলাদেশ মোটরসাইকেল অ্যাসেম্বলারস্ অ্যান্ড ম্যানুফ্যাকচারাস্ অ্যাসোসিয়েশনের (বিএমএএমএ) নেতারা। বৈঠকে বিএমএএমএর নেতারা বলেন, মোটরসাইকেল শিল্প উন্নয়নে ‘জাতীয় মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতি-২০১৮’ প্রণয়ন করা হয়েছে। এ নীতি প্রণয়নের ফলে দেশে উদীয়মান শিল্প খাত হিসেবে মোটরসাইকেল শিল্প আত্মপ্রকাশ করেছে। ইতোমধ্যে এ খাতে কয়েক হাজার দক্ষ জনবল সৃষ্টির পাশাপাশি দেড় হাজার কোটি টাকা বিনিয়োগ হয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে এই শিল্প খাত বিলিয়ন ডলার ইন্ডাস্ট্রিতে পরিণত হবে। তারা এ শিল্প খাতের সুষম বিকাশে মোটরসাইকেল নিবন্ধন খরচ যৌক্তিক পরিমাণে নির্ধারণসহ নীতিমালার কয়েকটি দিক সংশোধনের জন্য শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

এ সময় শিল্পমন্ত্রী বলেন, দেশে মোটরসাইকেল শিল্প বিকাশের ফলে জনগণের যাতায়াতের সুবিধার পাশাপাশি কর্মসংস্থানের পরিমাণ দিন দিন বাড়ছে। বিশেষ করে শিক্ষিত বেকারদের জন্য এই শিল্প কর্মসংস্থানের সুযোগ অবারিত করেছে। মোটরসাইকেল সংযোজনের পরিবর্তে ম্যানুফ্যাকচারিং শিল্প খাতে বিনিয়োগ বাড়াতে উদ্যোক্তাদের পরামর্শ দেন তিনি। জাতীয় স্বার্থ সংরক্ষণ করে নতুন এ শিল্প বিকাশের পথে উদ্ভূত যেকোনো সমস্যার সমাধানে সরকারের পক্ষ থেকে সম্ভব সব ধরনের নীতি সহায়তা অব্যাহত থাকবে বলে তিনি শিল্প উদ্যোক্তাদের আশ্বস্ত করেন। বৈঠকে ভারপ্রাপ্ত শিল্প সচিব মো. আবদুল হালিম, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের চেয়ারম্যান মো. মিজানুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ ও এ এস এম ইমদাদুদ দস্তগীর, বিএমএএমএর সভাপতি ও উত্তরা মটর লিমিটেডের চেয়ারম্যান মতিউর রহমানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইউশিরো ইশি ও অর্থবিভাগের প্রধান আশিকুর রহমান, টিভিএস অটো বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা বিপ্লব কুমার রায়, রাসেল ইন্ডাস্ট্রিজের পরিচালক শামসুল বাসার, আফতাব অটো মোবাইলস লিমিটেডের ঊর্ধ্বতন ব্যবস্থাপক শাহাদাত হোসেন মিয়া, স্পিডোস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মেহদাদুর রহমান এবং এসিআই মোটরস্ লিমিটেডের ব্যবস্থাপক মোহাম্মদ সাইফুল ইসলামসহ অ্যাসোসিয়েশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close