শাহ্জাহান সাজু

  ২১ মার্চ, ২০১৮

সঞ্চয়পত্রে উচ্চ সুদহার

সরকারের ব্যয় বৃদ্ধিতে ব্যাহত ঋণ ব্যবস্থাপনার মূলনীতি

সরকার বাজেট ঘাটতি মেটানোসহ নানা প্রয়োজনে ব্যাংক ব্যবস্থা, সঞ্চয়পত্রসহ বিভিন্ন উৎস থেকে ঋণ নিয়ে থাকে। কিন্তু সঞ্চয়পত্রের উচ্চ সুদের হারের কারণে সরকারের ব্যয় বৃদ্ধিসহ ব্যাহত হচ্ছে ঋণ ব্যবস্থাপনার মূলনীতি। অর্থাৎ ঋণের ব্যয় (সুদ) ও ঝুঁকি সর্বনিম্ন পর্যায়ে রাখার নীতি ব্যাহত হচ্ছে। কারণ সরকারের অভ্যন্তরীণ ঋণ গ্রহণের ক্ষেত্রে ব্যাংকিং খাতের ঋণ ক্রমাগত হ্রাস পাচ্ছে। অন্যদিকে সঞ্চয়পত্র থেকে গৃহীত ঋণ বৃদ্ধি পাচ্ছে। এতে দেশের আর্থিক খাতে জটিলতা তৈরি হওয়ার আশঙ্কা করছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

সম্প্রতি সরকারের ঋণ পোর্টফোলিও (ঋণ তহবিল), ব্যয় ও ঝুঁকির ওপর বিশ্লেষণ করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। ওই বিশ্লেষণের পর্যবেক্ষণে দেখা গেছে, ২০১২-১৩ অর্থবছর থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত সরকারের অভ্যন্তরীণ ঋণ গ্রহণের ক্ষেত্রে ব্যাংকিং খাতের ঋণ ক্রমাগত হ্রাস পাচ্ছে। অন্যদিকে সঞ্চয়পত্র থেকে ঋণ গ্রহণের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। অর্থ বিভাগের পর্যবেক্ষণে দেখা গেছে, সঞ্চয়পত্র থেকে গৃহীত ঋণ ২০১২-১৩ অর্থবছরে সরকারের অভ্যন্তরীণ ঋণের ৩৪ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ২০১৬-১৭ অর্থবছরে ৫৬ শতাংশে উন্নীত হয়েছে। অন্যদিকে একই সময়ে ব্যাংকিং খাতের গৃহীত ঋণ ৬৬ শতাংশ থেকে হ্রাস পেয়ে ৪৪ শতাংশ হয়েছে। সরকারের ঋণ পোর্টফোলিও (ঋণ তহবিল), ব্যয় ও ঝুঁকির ওপর বিশ্লেষণ সংক্রান্ত অর্থ বিভাগের প্রতিবেদনে আরো বলা হয়েছে, সঞ্চয়পত্রের অস্বাভাবিক বিক্রি অব্যাহত থাকায় ২০১৬-১৭ অর্থবছরে সরকার ব্যাংকিং খাত থেকে ঋণ গ্রহণের পরিবর্তে ১ হাজার ৮৭৯ কোটি টাকা ঋণ পরিশোধ করেছে। ব্যাংকিং খাত থেকে ঋণ না নেওয়ায় ট্রেজারি সিকিউরিটিজের সেকেন্ডারি মার্কেট উন্নয়ন মারাত্মকভাবে বিঘিœত হচ্ছে। পাশাপাশি প্রাইমারি ডিলার ব্যাংকগুলোর তারল্য ব্যবস্থাপনায় জটিলতা সৃষ্টি হচ্ছে। যার কারণে দেশের আর্থিক খাত সঙ্কটের সম্মুখীন হচ্ছে।

অর্থ বিভাগের বিশ্লেষণে আরো বলা হয়, ট্রেজারি বিল ও বন্ডের সুদ (ইল্ড) অপেক্ষা সঞ্চয়পত্রের সুদ গড়ে ৫ শতাংশ বেশি হওয়ায় সরকারের সুদ বাবদ ব্যয় দ্রুত বাড়ছে। ২০১৬-১৭ অর্থবছরের সুদ ব্যয় পর্যালোচনায় দেখা যায়, ব্যাংকিং খাতের ঋণের সুদ ব্যয় পূর্ববর্তী অর্থবছরের তুলনায় ৬ শতাংশ কমেছে। পক্ষান্তরে জাতীয় সঞ্চয় প্রকল্পগুলো থেকে গৃহীত ঋণের ওপর সুদ বাবদ ব্যয় একই সময়ে ৪৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, সঞ্চয়পত্রের সর্বোচ্চ মেয়াদ ৫ বছর। অপরপক্ষে ট্রেজারি বন্ডের মেয়াদ ২ বছর থেকে ২০ বছর। ফলে দীর্ঘমেয়াদি ঋণ গ্রহণ কম ঝুঁকিপূর্ণ বিবেচিত হলেও এক্ষেত্রে দীর্ঘমেয়াদি ঋণ গ্রহণের পরিবর্তে অপেক্ষাকৃত স্বল্পমেয়াদি ঋণ অধিক সুদে গ্রহণের কারণে সরকারের ঋণ পোর্টফোলিওতে (ঋণ তহবিল) ঝুঁকি ও ব্যয় বৃদ্ধি পাচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, সাম্প্রতিক সময়ে পরিস্থিতি এমন আকার ধারণ করেছে যে, কম সুদে ব্যয়-সম্পন্ন ট্রেজারি সিকিউরিটিজের মাধ্যমে ঋণ গ্রহণের সুযোগ থাকলেও উচ্চ সুদে সঞ্চয়পত্রের মাধ্যমে ঋণ গ্রহণ করতে হচ্ছে। এতে করে সরকারি ঋণ ব্যবস্থাপনার মূলনীতি অর্থাৎ ঋণের ব্যয় (সুদ) ও ঝুঁকি সর্বনিম্ন পর্যায়ে রাখার নীতি ব্যাহত হচ্ছে। প্রসঙ্গত, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) জাতীয় সঞ্চয় স্কিমগুলো থেকে সরকার ঋণ নিয়েছে ২৮ হাজার ৯৬৩ কোটি টাকা। যা অর্থবছরের পুরো সময়ের লক্ষ্যমাত্রার ৯৬ দশমিক শূন্য ৬ শতাংশ। কারণ ঘাটতি বাজেট অর্থায়নে চলতি ২০১৭-১৮ অর্থবছরে জাতীয় সঞ্চয় স্কিমগুলো থেকে ৩০ হাজার ১৫০ কোটি টাকা ঋণ গ্রহণের লক্ষ্যমাত্রা ঠিক করে রেখেছে সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist