চট্টগ্রাম ব্যুরো

  ১১ আগস্ট, ২০১৭

চুয়েট লাইব্রেরিতে চালু হচ্ছে ‘মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা’ কর্নার

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কেন্দ্রীয় লাইব্রেরিতে ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক একটি কর্নার চালু হতে যাচ্ছে। আগামী ১৫ আগস্ট মহান জাতীয় শোক দিবসে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস সম্পর্কে তরুণ প্রজন্মকে জানানোর প্রয়াস হিসেবে এই কর্নারটি চালু করা হচ্ছে। কর্নারটিতে মহান মুক্তিযুদ্ধের দুর্লভ ছবি, বই, ঐতিহাসিক দলিল ও অডিও-ভিজুয়্যাল তথ্যের সমাহার রয়েছে। এখানে মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামের প্রেক্ষাপটে রচিত প্রায় ৩৫০টি বই, ২০টি দুর্লভ ছবিসহ ৩০টি ভিডিও চিত্র সম্বলিত সিডি রাখা হয়েছে। একইসঙ্গে বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘর থেকে সরবরাহকৃত ‘বাংলাদেশের মুক্তিসংগ্রামের আলোকচিত্রমালা’ শিরোনামে ২০০ পৃষ্ঠার একটি চমৎকার ফটো এ্যালবাম রয়েছে। যেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনের বেশকিছু দুর্লভ ছবিও রয়েছে। পাশাপাশি মহান স্বাধীনতার ঐতিহাসিক ঘোষণাপত্র, সাত বীরশ্রেষ্ঠ এবং মুক্তিযুদ্ধে নারী ও কৃষকের অবদান দারুণভাবে ফুটে উঠেছে। এখানে শোভা পাচ্ছে মহান মুক্তিযুদ্ধে চুয়েট ক্যাম্পাসে শহীদ হওয়া দুই সাবেক শিক্ষার্থী শহীদ মোহাম্মদ শাহ এবং শহীদ তারেক হুদার ছবি। কর্নারটি শিক্ষার্থী ও গবেষকসহ চুয়েট পরিবারের সকলের জন্য প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত সার্বক্ষণিক খোলা থাকবে।

‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বাধীনতা’ কর্নারটি চালু হওয়া প্রসঙ্গে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যে স্বাধীনতা আমরা পেয়েছি তা নতুন প্রজন্মসহ সকলের সামনে তুলে ধরতে হবে। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে মহান মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানাতে হবে। এই প্রয়াসের অংশ হিসেবে চুয়েটে ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক কর্নার চালু করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist