আদালত প্রতিবেদক

  ২৪ এপ্রিল, ২০১৯

যুদ্ধাপরাধ : নেত্রকোনার সোহরাব আঞ্জুর রায় আজ

নেত্রকোনার আটপাড়া থানার হেদায়েত উল্লাহ ওরফে আঞ্জু বিএসসি এবং সোহরাব আলী ওরফে ছোরাপ আলীর বিরুদ্ধে একাত্তরের যুদ্ধাপরাধ মামলার রায় জানা যাবে আজ বুধবার। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় অপহরণ, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগ ও হত্যার মতো মানবতাবিরোধী অপরাধের ছয় ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে এ দুই আসামিদের বিরুদ্ধে। বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গতকাল মঙ্গলবার রায়ের এই তারিখ ঠিক করে দেন। এর আগে উভয় পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে ট্রাইব্যুনাল গত ৭ মার্চ মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখে। আড়াই বছরের বেশি সময় ধরে বিচার চলার পর রাষ্ট্র ও আসামিপক্ষের আইনজীবীরা সেদিন তাদের যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন। এ মামলার তদন্ত প্রতিবেদনে আঞ্জুর ভাই এনায়েত উল্লাহ ওরফে মঞ্জুকেও আসামি করা হয়েছিল। ২০১৭ সালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে তার নাম মামলা থেকে বাদ দেওয়া হয়। পরে ওই বছরই কারাগারে থাকা ছোরাপ ও পলাতক আঞ্জুর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন আদালত।

রাষ্ট্রপক্ষে এ মামলায় শুনানি করেন প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল ও তাপস কান্তি বল। আসমিদের পক্ষে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আবদুস শকুর খান।

মামলার বৃত্তান্ত : প্রসিকিউশনের তদন্ত দল এ মামলার অনুসন্ধান শুরু করে ২০১৫ সালের ৫ মে। আঞ্জু, মঞ্জু ও ছোরাপের বিরুদ্ধে বিভিন্ন মানবতাবিরোধী অভিযোগের বিষয়ে ৪০ জনের জবানবন্দি শোনেন তদন্ত কর্মকর্তারা তিনজনেরই গ্রামের বাড়ি নেত্রকোনার আটপাড়া থানার কুলশ্রীতে। একাত্তরে তারা ওই এলাকাতেই থাকতেন। পরে আঞ্জু রাজশাহীর বোয়ালিয়া থানার হেতেম খাঁ মেথরপাড়ায় থাকতে শুরু করেন। আর ছোরাপ বসবাস করতেন নেত্রোকোনার মদন থানার জাহাঙ্গীরপুরে।

ছোরাপকে ২০১৫ সালের ১১ ফেব্রুয়ারি গাজীপুর থেকে গ্রেফতার করে পুলিশ। ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি তাকে ট্রাইব্যুনালের এ মামলায় গ্রেফতার দেখানো হয়। আর এনায়েত উল্লাহ ওরফে মঞ্জুকে গ্রেফতার করা হয় ওই বছরের ৩০ মার্চ। তার ভাই আঞ্জুকে পুলিশ গ্রেফতার করতে পারেনি। প্রায় দেড় বছর তদন্তের পর ২০১৬ সালের ৮ সেপ্টেম্বর ওই তিনজনের বিরুদ্ধে প্রতিবেদন দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। মামলার বিচার শুরুর আগেই ২০১৭ সালের ২৫ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন মারা যান এনায়েত উল্লাহ ওরফে মঞ্জু। এরপর ২০১৭ সালের ১৩ ডিসেম্বর অভিযোগ গঠনের মধ্য দিয়ে আসামি আঞ্জু ও ছোরাপ আলীর বিচার শুরু করে ট্রাইব্যুনাল। সেই বিচারে আসামিদের শাস্তি হবে কিনা- তা জানা যাবে আজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close