নিজস্ব প্রতিবেদক

  ০৩ জুন, ২০১৮

বিশিষ্টজনদের বিবৃতি

বিচারবহির্ভূত হত্যাকান্ড গ্রহণযোগ্য নয়

গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজ ব্যবস্থায় বিচারবহির্ভূত হত্যাকান্ড কখনো গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছেন দেশের শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। গতকাল শনিবার এক যৌথ বিবৃতিতে এ কথা বলেন। সম্মিলিত সাংস্কৃতিক জোটের এক বিবৃতিতে উদ্বেগ জানিয়ে স্বাক্ষর করেছেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, কথাশিল্পী হাসান আজিজুল হক, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনূর রশীদ, কবি নির্মলেন্দু গুণ, নাসিরউদ্দীন ইউসুফ, প্রাবন্ধিক মফিদুল হক, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক হাসান আরিফ।

মাদক নির্মূলে দেশজুড়ে চলা আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে শতাধিক মৃত্যু ঘটেছে, যাকে বিচারবহির্ভূত হত্যাকা- বলছেন মানবাধিকার কর্মীরা।

বিবৃতিতে বলা হয়, সারা দেশে যে মাদকবিরোধী অভিযান চলছে তার যৌক্তিকতা আমরা অনুধাবন করি। দেশে খুব কম পরিবার আছেন যারা মাদকের ভয়াবহতা থেকে নিজেদের রক্ষা করতে পেরেছেন। তাই সঙ্গতকারণে সর্বস্তরের মানুষের স্বতঃস্ফূর্ত সমর্থনও এই অভিযানে প্রত্যাশিত ছিল।

কিন্তু আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি প্রতিদিন অসংখ্য মানুষ বিচারবহির্ভূত হত্যার শিকার হচ্ছেন, যা অভিহিত করা হচ্ছে ‘বন্দুকযুদ্ধে নিহত’ বলে। গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজ ব্যবস্থায় এমন মৃত্যু কখনো গ্রহণযোগ্য নয়। সংবিধান প্রদত্ত জীবনের অধিকার এভাবে কেড়ে নেওয়া যায় না।

একরামের মৃত্যুর প্রসঙ্গে বিবৃতিতে বিশিষ্টজনরা বলেছেন, যা কোনো গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজে অকল্পনীয়। এ রকম একটি ঘটনাই সমগ্র অভিযানকে প্রশ্নবিদ্ধ ও জনগণকে আতঙ্কিত করতে যথেষ্ট। যত দ্রুত সম্ভব বিচারবহির্ভূত হত্যাকা-ের বিচার বিভাগীয় তদন্ত করে সঠিক তথ্য প্রকাশের মধ্য দিয়ে ভয়ভীতি থেকে মানুষকে মুক্ত করতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist