দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি

  ০২ জুলাই, ২০২০

দামুড়হুদায় আঙুর বাগানে সফলতা

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনায় নিজ প্রচেষ্টায় আঙ্গুর ফল চাষ করে সফলতা পেয়েছেন মামা আমিরুল ইসলাম ও ভাগ্নে তরিকুল ইসলাম। ভাগ্যের উন্নয়নের সঙ্গে দেশের আঙ্গুরের চাহিদা মেটাতে অগ্রণী ভূমিকা রাখবে বলে আশা করছেন তারা।

জানা গেছে, দেশের আঙ্গুর ফলের অনেক চাহিদা থাকলেও এ ফলটির চাষ না হওয়ায় এ বিষয়ে মন দেন আমিরুল ইসলাম। তিনি ভারতের মুম্বাই শহরের একটি আঙ্গুর বাগানের মালিকের কাছ থেকে আঙ্গুর চাষ পদ্ধতি সম্বন্ধে জানেন। পরবর্তীতে কলকাতার একজন ট্রাক চালকের মাধ্যমে মুম্বাই এর নাসিক থেকে ২৫টি আঙ্গুর চারা সংগ্রহ করে দর্শনা সিমান্ত দিয়ে বাংলাদেশে আনেন। এ সময় তিনি আঙ্গুরের চারা রোপনের ব্যাপারে সহয়তা চান উপসহকারি কৃষি কর্মকর্তার কাছে। আঙ্গুরের ২৫টি গাছের চারা থেকে চারটি চারা নষ্ট হয়ে যায়। পরবর্তীতে নিজেই তার দর্শনার আনোয়ারপুর হঠাৎপাড়ার ৬ কাঠা জমিতে আঙ্গুরের চারাগুলো রোপন করেন। প্রথমবার আমিরুল ইসলমের পরিচর্যা ও নিবিড় পর্যবেক্ষণের পর গাছগুলোতে সামান্য কিছু ফল আসে। পরবর্তীতে কৃষি পারদর্শী ভাগ্নে তরিকুল ইসলামের পরামর্শে ভালো ফলের আশায় তারা একসাথে গাছগুলোর পরিচর্চা শুরু করেন। এ বছর গাছগুলোতে অধিক আঙ্গুর ফল পেয়ে খুশি তারা। প্রতিটি গাছে থোকায় থোকায় ধরেছে ২০ থেকে ২৫ কেজি আঙ্গুর। পরিপক্ক পাকা আঙ্গুরগুলো ভারতীয় আঙ্গুরের ন্যায় মিষ্টতা পেয়েছে। ৬ কাঠা জমিতে আঙ্গুর চাষে তাদের খরচ হয় ২২ হাজার টাকা। তবে এবছর গাছে যা ফল এসেছে তা থেকে এক লাখ টাকার অধিক আয় করতে পারবেন বলে ধারণা করছেন মামা-ভাগ্নে। এদিকে, দেশের মাটিতে আঙ্গুরফল চাষের কথা জানতে পেরে আশপাশের এলাকা থেকে মানুষ বাগানটিতে ভিড় জমাচ্ছে নিজ চোখে আঙ্গুরফল দেখতে ও ছবি তুলতে।

আঙ্গুর চাষি তরিকুর ইসলাম বলে, আঙ্গুর চাষে খরচ খুব কম। মাত্র ৫০ হাজার টাকা খরচ করে এক বিঘা জমিতে আঙ্গুর চাষ করে এক বছরেই ৪ থেকে ৫ লাখ টাকা আয় করা যায়। কৃষি বিভাগের সহয়তা পেলে দেশের শিক্ষিত যুবক ও কৃষকরা আঙ্গুর চাষে ঝুঁকবে এবং দেশের আঙ্গুরের চাহিদা পূরণ করতে পারবে বলে আমি মনে করি। দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মনিরুজ্জামান জানান, আঙ্গুর একটি সুস্বাদু ফল, এ ফলের আছে নানা খাদ্য ও ভেষজ গুণ। বানিজ্যিকভাবে আঙ্গুর চাষে কৃষি বিভাগের পক্ষ থেকে চাষিদের সার্বিক সহোযোগিতা করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close