সিরাজগঞ্জ প্রতিনিধি

  ০৪ অক্টোবর, ২০১৮

অবশেষে টনক নড়েছে প্রশাসনের

চৌহালীতে ভাঙনে ক্ষতিগ্রস্তদের মাঝে সহায়তা প্রদান

কুমিল্লার নাঙ্গলকোটে ফসলি জমিতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছেন এলাকার প্রভাবশালী সাবেক এক ইউপি চেয়ারম্যান। গত কয়েক দিন ধরে উপজেলার রায়কোট উত্তর ইউপির উত্তর মাহিনী এলাকায় ধানী জমি থেকে বালু উত্তোলন করা হচ্ছে। ফলে হুমকিতে পড়েছে কৃষি জমি, কবরস্থান, পুকুর ও সড়ক। অপরদিকে উপজেলা প্রশাসনকে বার বার বিষয়টি অবহিত করা হলেও তারা কোনো ব্যবস্থা নিচ্ছেন না বলে অবিযোগ স্থানিয়দের।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চার দিকে সবুজে ভরা ধানী ফসলি জমির মাঠ ও এর পাশে রয়েছে নাঙ্গলকোট-মাহিনী এলজিইডির নির্মিত সড়ক। গত ৭-৮ দিন ধরে স্থানিয় সাবেক প্রভাবশালি ইউপি চেয়ারম্যান মাও. জাফর আহাম্মদ মজুমদার ড্রেজার মেশিন বসিয়ে ফসলি জমি থেকে বালু উত্তোলন করছেন। উত্তোলিত বালু দিয়ে মাহিনী বাজারের পাশে একটি পুকুর ভরাট করছেন

বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ বিধি ৪ এর ‘খ’ তে বলা হয়েছে, সেতু কালভার্ট, ড্যাম, ব্যারেজ, বাঁধ, সড়ক, মহাসড়ক, বন, রেল লাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি ও রেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে এক কিলোমিটারের মধ্যে বালু বা মাটি উত্তোলন নিষিদ্ধ করা হয়েছে।

এই আইনের ধারায় বালু বা মাটি উত্তোলন নিষিদ্ধ সংক্রান্ত বিধানে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান অমান্য করলে অনূর্ধ্ব ২ (দুই ) বৎসর কারাদ- সর্বনিম্ন ৫০ হাজার টাকা হইতে ১০ (দশ) লাখ টাকা পর্যন্ত অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিদ হবে।

নাম প্রকাশ না কার শর্তে স্থানীয় কয়েক জন কৃষক জানান, যে ভাবে চেয়ানম্যান ফসলি জমি থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু তুলছেন আগামী কিছু দিনের ভিতরে ওই ফসলি জমি ড্রেজারের গর্তে বিলিন হয়ে যাবে। ফসলি জমি থেকে এভাবে বালু উত্তেলনের কোন বিধান অছে কিনা তা আমাদের জানা নাই। আমরা ভয়ে কোনো কথা বলতেছি না।

এ বিষয়ে সাবেক ইউপি চেয়ারম্যান মাও. জাফর আহাম্মদ মজুমদার বলেন, ‘আমার নিজ জমি থেকে বালু তুলতেছি। প্রশাসনকে বলে কোনো লাভ নেই।’ এ ব্যাপারে নাঙ্গলকোট সহকারি কমিশনার (ভূমি) শিরিন আক্তার জানান, লেখিত অভিযোগ দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close