নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি

  ২০ ফেব্রুয়ারি, ২০১৮

নন্দীগ্রামের ১০১ প্রাথমিকে নেই শহীদ মিনার

বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় ১০৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে শহীদ মিনার রয়েছে চারটিতে। অথচ সরকারিভাবে প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করার নির্দেশনা রয়েছে। তবে এসব প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার না থাকায় শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারছে না শিক্ষার্থীরা। এছাড়াও এখানকার অধিকাংশ মাধ্যমিক, মাদ্রাসা এবং কলেজেও শহীদ মিনার নেই। ফলে প্রতিবছর ভাষা শহীদ দিবস এলেই বাঁশ বা কলাগাছ দিয়ে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে দিবসটি পালন করেন এসব শিক্ষা প্রতিষ্ঠান।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, নন্দীগ্রামের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে নেই কোনো স্থায়ী শহীদ মিনার। ফলে প্রতি বছরই এভাবে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে হয় আমাদের। শহীদ মিনারের বিষয়ে কথা হয়, এ উপজেলার অন্তত দশটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকার সঙ্গে। তাদের প্রত্যেকের মত প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে একটি করে স্থায়ী শহীদ মিনার তৈরি করা হোক।

এ প্রসঙ্গে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নজরুল ইসলাম বলেন, এই উপজেলায় ১০৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এরমধ্যে মাত্র চারটিতে শহীদ মিনার রয়েছে। আর অন্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে নেই কোনো স্থায়ী শহীদ মিনার। এতদিনেও শহীদ মিনার না হওয়ার জন্য সরকারি অর্থ বরাদ্ধ না হওয়ার কথা জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist