ক্রীড়া প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২০

বৃষ্টিতে ভেসে গেল মান বাঁচানোর ম্যাচ

অভিষেক হতে পারত হাসান মাহমুদের। নাজমুল হোসেন শান্তকে হয়তো আরেকবার পরখ করা যেত টি-টোয়েন্টিতে। ভুলগুলো শোধরানো যায় কতটা, সেসবও দেখার ছিল। সিরিজ হেরে যাওয়ার পর শেষ ম্যাচ থেকে এসবই ছিল বাংলাদেশের চাওয়া। কিন্তু সব আশা ভেসে গেল বৃষ্টিতে। পরিত্যক্ত হলো পাকিস্তান-বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় শেষ ম্যাচ। ফলে স্বাগতিকরা সিরিজ জিতে নিয়েছে ২-০-তে।

টানা বৃষ্টিতে গতকাল টসই হতে পারেনি লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। টস হওয়ার কিছুক্ষণ আগে স্থানীয় সময় দুপুর সোয়া ২টার দিকে বৃষ্টির মাত্রা কমে গুঁড়ি গুঁড়িতে রূপ নেয়। কিন্তু অল্প সময়ের মধ্যেই ফের মুষলধারে বৃষ্টি নামতে শুরু করে। ম্যাচ শুরু হওয়ার শেষ সময় ছিল স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টা (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টা)। বৃষ্টি থামার সম্ভাবনা না দেখে প্রায় ৩৫ মিনিট আগেই ম্যাচ পরিত্যক্ত করেন দুই অনফিল্ড আম্পায়ার শোজাব রাজা ও আহসান রাজা।

শেষ ম্যাচ ভেস্তে যাওয়ায় আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে যাওয়া নিশ্চিত হয়েছে পাকিস্তানের। এই ম্যাচে হেরে গেলে অস্ট্রেলিয়ার কাছে জায়গা হারাতে হতো তাদের। এ মুহূর্তে ২৭০ রেটিং পয়েন্ট নিয়ে চূড়ায় অবস্থান করছেন বাবর আজম-শোয়েব মালিকরা। মাত্র ১ পয়েন্ট কম নিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে অজিরা।

এই সিরিজের আগে টি-টোয়েন্টি ক্রিকেটের ভেতরেই ছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। বঙ্গবন্ধু বিপিএল শেষ হওয়ার পাঁচ দিন পরই পাকিস্তানে পা রেখেছিলেন তারা। স্কোয়াডের প্রায় সবাই দারুণ ছন্দেও ছিলেন। তবু পাকিস্তানে তেমন কিছু করতে পারেনি মাহমুদউল্লাহর দল। সফরে কেবল তামিম ইকবালের ব্যাটিংটাই অধিনায়কের কাছে প্রাপ্তি।

পারিবারিক কারণে ভারত সফরের দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন দেশসেরা ওপেনার তামিম। মাঝে ভুগিয়েছে অসুস্থতা আর চোট। সেসব পেছনে ফেলে পাকিস্তান সফর দিয়ে ফেরেন আন্তর্জাতিক ক্রিকেটে। দুই ম্যাচে খেলেন ৩৯ ও ৬৫ রানের দুটি দায়িত্বশীল ইনিংস।

তার এই ইনিংস দুটিকেই প্রথম দফা সফরের প্রাপ্তি হিসেবে দেখছেন দলপতি মাহমুদউল্লাহ। কাল তৃতীয় ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘প্রাপ্তির জায়গাটা আমার মনে হয় একটু কম। যদি প্রাপ্তির কথা বলতে যাই, আমি শুধু তামিমের ব্যাটিংয়ের কথাই বলব। কারণ, তামিম উইকেটের আচরণ বুঝেছে। সেই অনুযায়ীই ব্যাটিং করেছে। ওর অভিজ্ঞতা দিয়ে ও ভালো করেছে। এর বাইরে সব মিলিয়ে মনে হয়, আমরা ব্যাটিং ইউনিট হিসেবে অতটা ভালো করতে পারিনি। যদিও উইকেট খুব একটা ব্যাটিং-সহায়ক ছিল না, কিন্তু এরপরও আরেকটু বেশি রান করার সামর্থ্য আমাদের ছিল।’

এর আগে শনিবার সিরিজ খোয়ানোর পর বাংলাদেশের হেড কোচ রাসেল ডমিঙ্গো বলেছিলেন, ‘প্রথম দুই ম্যাচে সুযোগ না পাওয়া তিন ক্রিকেটার খেলবেন শেষ ম্যাচে। সেই সুযোগ আর দিল না বৃষ্টি।’

টি-টোয়েন্টি সিরিজ শেষে গত রাতেই লাহোর ছেড়েছে বাংলাদেশ দল। রাত ৩টা নাগাদ ঢাকায় নিরাপদে পৌঁছে গেছেন মুস্তাফিজ-নাঈম-শফিউলরা। পাকিস্তানে দ্বিতীয় দফার সফরে বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচ আগামী ৭ ফেব্রুয়ারি থেকে। খেলা হবে শোয়েব আখতারের শহর রাওয়ালপি-িতে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close