ক্রীড়া ডেস্ক

  ২১ জানুয়ারি, ২০২০

অমরত্বের পথে লিভারপুল!

ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) চলতি আসরে প্রায় সব দলকে হারিয়েছে লিভারপুল। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডের ডেরা ওল্ড ট্রাফোর্ডে গিয়ে আটকে গিয়েছিল অল রেডরা। লিগে এই দলটাকেই কেবল হারাতে পারেনি ইয়ুর্গেন ক্লপের দল। তবে রোববার রাতে ঘরের মাঠ অ্যানফিল্ডে সেই হতাশা কেবল দূরই করল না, পরাজয় ভুলতে বসা দলটা যেন নিজেদের নিয়ে গেল অমরত্বের দিকে।

পরশু রাতে ম্যানচেস্টার ইউনাইটেডকে ডেকে এনে ২-০ গোলে হারিয়ে দিয়েছেন মোহামেদ সালাহ-ফন ডাইকরা। ফল দেখে মনে হতে পারে ম্যাচটা একপেশেভাবে জিতেছে ক্লপের দল। আদতে তা নয়। এদিন মার্সিসাইডে শ্বাসরুদ্ধকর লড়াই হয়েছে। ম্যাচের অন্তিম সময় পর্যন্ত লিভারপুলের সঙ্গে দাঁতে দাঁত চেপে লড়াই করেছে রেড ডেভিলরা। কিন্তু শেষ পর্যন্ত হার ঠেকাতে পারেনি ওলে গুনার সোলশারের দল। উল্টো ম্যাচের শেষ মুহূর্তে দ্বিতীয় গোল হজম করে বসে অ্যান্থনি মার্শিয়াল-হুয়ান মাতারা। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের তৃতীয় মিনিটে ম্যানইউর জাল কাঁপিয়ে জার্সি খুলে বুনো উদ্যাপনের মেতে ওঠেন সালাহ।

তা লিভারপুল প্রাণভোমরার এমন আগ্রাসী উদ্যাপনের কারণ কী? নেপথ্য কারণ চক্রপূরণের আরো কাছে চলে এসেছেন সালাহ। ইংলিশ লিগ অধ্যায়ে ২৪ দলের মুখোমুখি হয়ে ২২ প্রতিপক্ষের বিরুদ্ধেই গোল করেছেন তিনি। যে দুটি দল বাকি ছিল তার একটি ম্যানইউ। অবশেষে স্বস্তির গোল পেয়ে গেলেন মিসরীয় তারকা। যার ফলে মেতে ওঠেন মুক্তির আনন্দে। বৃত্তপূরণ থেকে আর মাত্র একধাপ দূরে আছেন সালাহ। এখন তার চোখ সোয়ানসি সিটির জালের দিকে।

ঘরের মাঠে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় লিভারপুল। ১৪ মিনিটে ভার্জিল ফন ডাইকের গোলে লিড নেয় অল রেডরা। কিন্তু এগিয়ে থেকেও ম্যাচের নাটাই নিজেদের হাতে তুলে নিতে পারছিল না স্বাগতিকরা। কেননা ম্যাচে ফিরতে লিভারপুলের বিরুদ্ধে তুমুল প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলে ম্যানচেস্টার ইউনাইটেড। সমতায় ফিরতে চেষ্টার কোনো ত্রুটি রাখেনি সোলশারের ছাত্ররা। কিন্তু রেড ডেভিলদের সব চেষ্টা মাটি করে দেয় লিভারপুলের রক্ষণভাগ। বিশ্বসেরা ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকারও যথেষ্ট হতাশ করেন ম্যানইউকে।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে হেন্ডারসনের দারুণ শট অতিথি গোলরক্ষক ডি গিয়ার দস্তানা ছুঁয়ে পোস্টে লেগে ফিরে আসে। এভাবেই ভাগ্য বার বার বাঁচিয়ে দিচ্ছিল তাদের। ভাগ্যের সহায়তা নিয়েই রেড ডেভিলরা সাহসী ফুটবল খেলতে থাকে। শুধু গোলটাই পাওয়া হয়নি তাদের। অপ্রতিরোধ্য ক্লপের দলকে ঠেকানোর যেন কেউ নেই!

২২ ম্যাচে ২১ জয়ে শীর্ষে থাকা লিভারপুলের পয়েন্ট এখন ৬৪। নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির চেয়ে ১৬ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছে অল রেডরা। সালাহ-ফিরমিনোরা অবশ্য এক ম্যাচ কম খেলেছে। দলটির প্রধান কোচ ইয়ুর্গেন ক্লপ তাই এ রাতে ঘোষণা দিয়েই বসলেন, লিভারপুল লিগ জিততে চলেছে। ক্লপের কথাটা বাস্তবসম্মত এবং যৌক্তিক। অলৌকিক কিছু না ঘটলে এই মৌসুমেই ৩০ বছরের অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে লিভারপুল সমর্থকদের।

অল রেডদের রাতে অবশ্য হোঁচট খেয়েছে তিনে থাকা লেস্টার সিটি। সাবেক চ্যাম্পিয়নদের ডেকে এনে ২-১ গোলে হারিয়ে দিয়েছে বার্নলি। এই হারের পরও ২৩ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানে অটুট আছে লেস্টার। চারে থাকা চেলসির পয়েন্ট ৩৯। তাদের চেয়ে ৫ পয়েন্ট পিছিয়ে পাঁচে নেমে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close