ক্রীড়া প্রতিবেদক

  ২৩ নভেম্বর, ২০১৯

কলকাতায় টাইগার ভক্তদের ভিড়

ইডেনের ইতিহাসে ভারত-বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচ। তার ওপর কৃত্রিম আলোয় গোলাপি বলে খেলা। ময়দান চত্বরে তো বটেই, কলকাতা শহরের প্রাণকেন্দ্র ধর্মতলায় মার্কারির নিয়ন আলোও যেন ঢাকা পড়েছে গোলাপি আভায়। শহরের সবচেয়ে উঁচু তিনটি বহুতলের রং তো বদলেছেই, শহীদ মিনারের শরীর থেকে যেন গড়িয়ে পড়ছে গোলাপি রং। দেখা গেল, নতুন এই দৃশ্য মোবাইলে তুলে রাখতে শহরের বিভিন্ন প্রান্তের মানুষ এসেছেন ম্যাচের আগের বিকালে।

এরই মধ্যে গোলাপি বল হাতে মাঠে নেমেছে বাংলাদেশ-ভারত। কাল বাংলাদেশ সময় দুপুর দেড়টায় উঠেছে গোলাপি আলোর পর্দা। আর টাইগারদের এই ঐতিহাসিক ম্যাচে সাক্ষী হতে কলকাতায় হাজির হয়েছেন হাজারো বাংলাদেশি। দিন-রাত্রির এ টেস্ট দেখতে কত দর্শক সীমান্ত পেরিয়ে ভারতে এসেছেন? কেউ বলছেন ৬ হাজার, কারো হিসাবে সংখ্যাটা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে। বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, সংখ্যাটা বলা সম্ভব নয়। তাদের কাছে কোনো নির্দিষ্ট হিসাব নেই।

কিন্তু কলকাতায় বাংলাদেশিদের আবাসিক হোটেলগুলো হিসেবে পরিচিত সদর স্ট্রিট, মার্কো স্ট্রিট, রফি আহমেদ কিদোয়াই রোডের ২৫টি হোটেল ও গেস্ট হাউসে ঢুঁ মেরে দেখা গেল, কোথাও কোনো হোটেল খালি নেই। এমনিতেই সারা বছর চিকিৎসা বা নানা প্রয়োজনে কলকাতায় যান বাংলাদেশিরা। তাদের প্রায় সবারই জায়গা হয় সদর-মার্কো স্ট্রিট অঞ্চলে। সে রকমই একজন ফরিদপুরের মানিক। গত দুই দিনের চেষ্টায় একটা টিকিট জোগাড় করেছেন দ্বিগুণ টাকা দিয়ে। তিনি বলেন, ‘আবার কবে এ দেশে আসব বলতে পারছি না। আমি ক্রিকেট ভালোবাসি। সুযোগটা হাতছাড়া করতে চাই না। ১ হাজার টাকা দিয়ে প্রথম দিনের টিকিট কেটেছি। খেলা দেখে তারপর দেশে ফিরে যাব।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close