ক্রীড়া ডেস্ক

  ২০ জুলাই, ২০১৯

আইসিসির হল অব ফেমে টেন্ডুলকার-ডোনাল্ড

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির হল ফেমে জায়গা করে নিলেন কিংবদন্তি শচীন টেন্ডুলকার, অ্যালান ডোনাল্ড ও ক্যাথরিন ফিৎজপ্যাট্রিক। পরশু লন্ডনে অনুষ্ঠিত আইসিসির একটি অনুষ্ঠানে অনন্য সম্মানে সম্মানিত করা হলো তিন দেশের তিন সাবেক ক্রিকেটারকে।

আন্তর্জাতিক ক্রিকেটে আজীবনের স্বীকৃতিস্বরূপ কোনো ক্রিকেটারকে হল অব ফেমে স্থান দিতে আইসিসিকে বেশ কিছু প্রোটোকলের মধ্য দিয়ে যেতে হয়। গাইডলাইন অনুযায়ী, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অন্তত ৫ বছর আগে সংশ্লিষ্ট ক্রিকেটারের অবসর গ্রহণ করা আবশ্যক। ২০১৩ নভেম্বরে ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেছিলেন শচীন টেন্ডুলকার ।

২০০টি টেস্ট ম্যাচ, সব ধরনের ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রানের অধিকারী, সর্বোপরি আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি শতরানের মালিক অবসর গ্রহণের প্রায় ছয় বছর বাদে আইসিসির হল অব ফেমে জায়গা করে নিলেন। ভারতের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

বিরল সম্মানে ভূষিত হওয়ার পর টেন্ডুলকার বলেন, ‘দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে যারা আমার পাশে ছিল, এই সুন্দর মুহূর্তে আমি তাদের ধন্যবাদ জানাতে চাই। মা-বাবা, ভাই অজিত, স্ত্রী অঞ্জলি ছিল আমার শক্তির স্তম্ভ। পাশাপাশি প্রথম জীবনে রামাকান্ত আচরেকরের মতো একজন কোচকে পেয়ে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করি।’

শচীনের পাশাপাশি পরশু আইসিসির হল অব ফেমে জায়গা করে নেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল বোলার অ্যালান ডোনাল্ড।

৭২টি টেস্ট ম্যাচে ৩৩০টি উইকেট ও ১৬৪টি ওয়ানডে ম্যাচে ২৭২টি উইকেটের মালিক ‘সাদা বিদ্যুৎ’খ্যাত ডোনাল্ড। ২০০৩ সালের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলেছিলেন তিনি। বাইশ গজ থেকে সরে যাওয়ার দেড় দশকেরও বেশি সময় বাদে আইসিসির হল অব ফেমে অন্তর্ভুক্ত হলেন প্রাক্তন প্রোটিয়া ফাস্ট বোলার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close