ক্রীড়া ডেস্ক

  ২৭ ডিসেম্বর, ২০১৮

পোলককে ছাড়িয়ে স্টেইন

ডুয়ান্নে অলিভার ও কাগিসো রাবাদার বোলিং তোপে কাল সেঞ্চুরিয়নে প্রথম দিনে ১৮১ রানেই গুটিয়ে গেছে পাকিস্তান। সফরকারীদের ৬ উইকেট শিকার করেছেন অলিভার। ৩ উইকেট নিয়েছেন রাবাদা। বাকি উইকেট নিয়েছেন ডেল স্টেইন। তবে এই এক উইকেটেই প্রথম টেস্টের সব আলো কেড়ে নিয়েছেন স্টেনগান। পাকিস্তানের ওপেনার ফখর জামানের উইকেট শিকারের মধ্য দিয়ে মাইলফলক স্পর্শ করলেন স্টেইন। প্রোটিয়াদের প্রথম বোলার হিসেবে ৪২২টি উইকেট শিকার করেছেন ডানহাতি এই পেসার।

বক্সিং ডে টেস্ট শুরু হওয়ার আগে ৩৫ বছর বয়সী স্টেইন বলেন, ‘আমি অনেক উইকেট পেয়েছি। আর একটির অপেক্ষা। এটা যদি হয় তবে দারুণ কিছু হবে।’

টেস্ট ক্রিকেটে ৮০০ উইকেট শিকার করেছেন শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। ৭০৮ উইকেট শিকার করে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেনওয়ার্ন। টেস্টের সাদা পোশাকে দক্ষিণ আফ্রিকার হয়ে ইতোমধ্যে ৮৯তম টেস্টে ৪২২টি উইকেট শিকার করেছেন স্টেইন। তার চেয়ে ২০ টেস্ট বেশি খেলে ৪২১ উইকেট শিকার করেছেন সাবেক তারকা পেসার শন পোলক।

পাকিস্তানের ব্যাটিং বিপর্যয় শুরু হয় রাবাদার হাতে। দলীয় ১ রানের মাথায় তিনি ইমাম-উল-হককে শূন্য রানে ফিরিয়ে দেন। শতরান পার হওয়ার আগেই পাকরা ৭ উইকেট হারিয়ে ফেলে। এরপর শেষ দিকে টেল-এন্ডার হাসান আলী ২১ রানের সুবাদে ১৫০ পেরোনো সংগ্রহ পায় পাকিস্তান। সফরকারীদের হয়ে সর্বোচ্চ ৭১ রান এসেছে বাবর আজমের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান করেছেন আজহার আলী।

তবে নিজেদের ব্যাটিং বিপর্যয়টা তারা ফিরিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকাকেও। এই রিপোর্ট লেখা পর্যন্ত নিজেদের প্রথম ইনিংসে স্বাগতিকরা স্কোরবোর্ডে ৭৫ রান তুলতে গিয়েই হারিয়ে ফেলেছ ৪ উইকেট। মার্করাম (১২), এলগার (২২), হাশিম আমলা (৮) ও অধিনায়ক ফেফ ডু প্লেসিস ফিরেছেন রানের খাতা খোলার আগেই। থিউনিস ডি ব্রুইন (১৫*) ও টেম্বা বেভুমা (১৪*) লড়ে যাচ্ছেন পাকিস্তানের বোলিংয়ের সামনে। প্রোটিয়াদের দুই উইকেট নিয়েছেন শাহীন আফ্রিদি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close