ক্রীড়া প্রতিবেদক

  ১২ ডিসেম্বর, ২০১৮

বিপিএলে স্মিথকে নিয়ে অনিশ্চয়তা

বল টেম্পারিং কান্ডে নির্বাসিত আছেন অস্ট্রেলিয়ার তিন ক্রিকেটার স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফট। প্রথম দুজনের বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরে খেলার কথা ছিল। এর মধ্যে অনিশ্চয়তা দেখা দিল স্মিথকে নিয়ে।

সিলেট সিক্সার্সের অধিনায়ক হিসেবে আসন্ন বিপিএল খেলবেন ওয়ার্নার। জাতীয় দলে তার সতীর্থ ওয়ার্নারের খেলার কথা ছিল সাবেক চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। আসেলা গুনারতেœর পরিবর্তিত হিসেবে স্মিথকে দলে টেনেছিল ফ্র্যাঞ্চাইজিটি। কিন্তু তাতে আপত্তি জানিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। তাদের সুর ধরে আরো কয়েকটি দল আপত্তি জানিয়েছে।

আসন্ন বিপিএলের জন্য সবচেয়ে বেশি অর্থ খরচ করেছে কুমিল্লা। অঙ্কটা ৬ কোটি ২২ লাখ টাকা। তন্মধ্যে দেশি ক্রিকেটারদের জন্য তারা খরচ করেছে মাত্র দুই কোটি টাকা। বাকি বড় অংশের পুরোটাই বিদেশি ক্রিকেটারদের জন্য। বড় একটা অঙ্কের বিনিময়ে স্মিথকেও দলে টেনেছে কুমিল্লা। যিনি ড্রাফটের বাইরে ছিলেন।

অন্য ফ্র্যাঞ্চাইজিগুলোর আপত্তি এখানেই। তাদের দাবি বাইলজ অনুযায়ী ড্রাফটের বাইরে কোনো বিদেশি ক্রিকেটারকে দলে টানতে পারবে না কুমিল্লা। তালিকায় থাকা বিদেশি ক্রিকেটারদের মধ্যে একজনকে নিতে হবে ফ্র্যাঞ্চাইজিটিকে। জল অনেক দূর গড়ানোয় বিষয়টা টুর্নামেন্টের টেকনিক্যাল কমিটি ছেড়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ওপর।

এই জটিলতা প্রসঙ্গে কাল কমিটির প্রধান জালাল ইউনুস বলেছেন, ‘টেকনিক্যাল কমিটি সমাধান না করতে পারায় বিষয়টি ক্রিকেট বোর্ডের ওপর ছেড়ে দিয়েছি। শুরুতে আপত্তি জানিয়েছিল রংপুর রাইডার্স। পরে প্রায় সব ফ্র্যাঞ্চাইজি আপত্তি জানিয়েছে। বিষয়টি যেহেতু জটিল, শুরুতে অনুমোদন দেওয়ার পরও আবার বিষয়টি আলোচনা করতে হয়েছে। সেটির সমাধান না হওয়ায় আমরা বোর্ডের ওপর ছেড়ে দিয়েছি। বোর্ড ঠিক করবে করণীয় কী। পরের বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বা সেটি না হলে আনুষ্ঠানিকভাবে হয়তো তাদের জানিয়ে দেওয়া হবে।’

এখন প্রশ্ন হচ্ছেÑ স্মিথকে তাহলে দলে টানার অনুমতি দিয়েছে বোর্ড? উত্তরে টেকনিক্যাল কমিটির প্রধানকর্তা বলেছেন, ‘আমরা বৃহত্তর স্বার্থে ছাড় দিয়েছিলাম। কিন্তু অন্যদের আপত্তির কারণে সেটা আপাতত হচ্ছে না। এখন বোর্ড এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

অবশ্য অন্য ফ্র্যাঞ্চাইজিগুলো আপত্তি জানালেও আশা ছাড়ছে না কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তাদের আশাটা পূরণ হয় কিনা সেটা জানা যাবে শিগগিরই। বিসিবির পরবর্তী সভাতেই নির্ধারণ হয়ে যাবে স্মিথের বিপিএল ভাগ্য।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close