ক্রীড়া ডেস্ক

  ১৭ নভেম্বর, ২০১৮

ক্রোয়েশিয়ার রোমাঞ্চকর জয়

রাশিয়া বিশ্বকাপ থেকে সুখ স্মৃতি নিয়েই ঘরে ফিরেছিল ক্রোয়েশিয়া। কিন্তু ক্রোয়াটদের স্মৃতিটি তরতাজা থাকতে দেয়নি স্পেন। ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে ঘরের মাটিতে ৬-০ গোলে বিধ্বস্ত করে লা রোজারা। মাথা নিচু করে মাঠ ছাড়ার দুঃসময়টা হয়তো অনেকদিন তাড়িয়ে বেড়িয়েছে কোচ জøাতকো দালিচের শিষ্যদের। লুকা মডরিচ-ইভান রাকিটিচরাও নিশ্চয় তক্কে তক্কে ছিলেন প্রতিশোধ নেওয়ার জন্য। পরশু সুযোগটাও পেয়ে গেল তারা। উয়েফা নেশনস লিগের ‘এ’ লিগের ‘ডি’ গ্রুপের ম্যাচে স্পেনকে নিজেদের মাঠ জাগরেভের স্টাডিয়ন মাকসিমির মাঠে স্বাগত জানিয়েছিল ক্রোয়াটরা। আগুন ছড়ানো ম্যাচটিতে টিন জেদভাজের শেষ মুহূর্তের গোলে ক্রোয়েশিয়া ৩-২ গোলে হারিয়েছে স্পেনকে।

ক্লাব ফুটবলে মডরিচ-রাকিটিচরা খেলে থাকেন স্প্যানিশ লা লিগা। একদিকে প্রতিপক্ষ যেমন তাদের কাছে পরিচিত তেমনি বন্ধুত্বপূর্ণও। রিয়াল মাদ্রিদের জার্সিতে সার্জিও রামোস-ইস্কোদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেন মডরিচ। অন্যদিকে জর্ডি আলভা-বুসকেটসদের সঙ্গে বার্সেলোনার মধ্য মাঠ পাহারা দেন রাকিটিচ। তবে পরশু তাদের কেউ নয়, ম্যাচের পুরো ম্যাচের আলোটা কেড়ে নেন বেয়ার লেভারকুজেনের ডিফেন্ডার জেদভাজ। ক্রোয়াটদের রক্ষণভাগ সামলানোর পাশাপাশি স্পেনের জালে দুইবার বল জড়িয়ে জয়ের নায়কও হন তিনি। তার মধ্যে ২-২ গোলে সমতায় থাকা ম্যাচটিতে ক্রোয়াটদের জয় নিশ্চিত করে দেন যোগ করা সময়ে তিন মিনিটে।

স্পেন তাদের স্বাভাবিক খেলার মতো পরশু বল দখলে এগিয়ে ছিল প্রথম থেকে। তবে প্রথমার্ধটা গোলশূন্য থাকার পর ৫৪ মিনিটে ক্রোয়েশিয়াকে এগিয়ে দেন আন্দ্রেজ ক্রামারিজ। দুই মিনিট পরই স্পেনকে সমতায় ফেরান দানি কেবালস। ৬৯ মিনিটে পুনরায় স্বাগতিকদের এগিয়ে দেন জেদভাজ। ৭৮ মিনিটে স্পেনকে পেনাল্টি থেকে সমতায় ফেরান রামোস। ড্র হতে যাওয়া ম্যাচটিতে যোগ করা সময়ে হেডে গোল করে ক্রোয়াটদের জয় নিশ্চিত করেন জেদভাজ।

পয়েন্ট খোয়ালেও টুর্নামেন্টের ‘ডি’ গ্রুপের ম্যাচে শীর্ষে আছে স্পেন। কোচ লুইস এনরিখের শিষ্যরা চার ম্যাচ শেষে ছয় পয়েন্ট নিয়ে সিংহাসন ধরে রেখেছে। সমান তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে পরের স্থানে আছে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া।

নেশনস লিগের আরেক ম্যাচে ‘বি’ গ্রুপে রাশিয়া বিশ্বকাপের চমক জাগানিয়া দল আইসল্যান্ডের বিপক্ষে সহজ জয় পেয়েছে বেলজিয়াম। ঘরের মাঠ হেইসেল স্টেডিয়ামে মিশি বাতসুয়ায়ির জোড়া গোলে কালো ঘোড়ারা জিতেছে ২-০ গোলে। ভ্যালেন্সিয়া ফরওয়ার্ড গোল দুটি করেন ৬৫ ও ৮১ মিনিটে। এই জয়ে তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে উঠেছে কোচ রবার্তো মার্টিনেজের শিষ্যরা। চার ম্যাচে এখনো পয়েন্টের দেখা পায়নি আইসল্যান্ড।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close