ক্রীড়া ডেস্ক

  ১৫ অক্টোবর, ২০১৮

ফের তিন দিনে জিতল ভারত ধবলধোলাই ক্যারিবীয়রা

দুই ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের তিক্ত অভিজ্ঞতা হলো সফরকারী ওয়েস্ট ইন্ডিজের। রাজকোর্টের মতো হায়দ্রাবাদ টেস্টেও একই পরিণতি হলো ক্যারিবীয়দের। ৫ দিনের টেস্টে সফরকারীদের হারতে হলো তিন দিনেই। পার্থক্য শুধু ফলাফলে। প্রথম টেস্টে তাদের ইনিংস ব্যবধানে হারিয়েছিল স্বাগতিক ভারত। দ্বিতীয় টেস্টে ১০ উইকেটে হারের লজ্জায় পড়তে হলো ওয়েস্ট ইন্ডিজকে।

কাল ৪ উইকেটে ৩০৮ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। আগের দিন অজয়ে থাকা দুই ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে ও ঋষভ প্যান্ট সেঞ্চুরিরও আশা জাগিয়েও এদিন বঞ্চিত হয়েছেন। ৭৫ রানে দ্বিতীয় দিনের খেলা শেষ করা রাহানে নামের পাশে এদিন যোগ করতে পারলেন মাত্র ৫ রান।

ঋষভ প্যান্ট অবশ্য শতকের খুব কাছে গিয়ে ফিরে এসেছেন। মাত্র ৮ রানের জন্য ক্যারিয়ারের দ্বিতীয় শতক বঞ্চিত হয়েছেন তিনি। ৯২ রানে শ্যানন গ্যাব্রিয়েলের শিকারে পরিণত হন প্যান্ট। দুটি ছক্কা এবং ১১টি চারের সাহায্যে ইনিংসটা সাজিয়েছেন তিনি। রাহানের ঘাতক জেসন হোল্ডার। এ দুজন সাজঘরে ফিরতেই ধসে পরে ভারতের প্রথম ইনিংস। হোল্ডার-গ্যাব্রিয়েল তোপে ৩৬৭ রানে গুটিয়ে গেছে ভারত। হোল্ডার ৫ উইকেট শিকার করেন এবং গ্যাব্রিয়েল নেন ৩টি উইকেট।

স্বাগতিকদের দ্রুত গুটিয়ে দিয়ে ৫৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু শুরুটা ভালো হয়নি তাদের। শুরুতেই দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও কাইরেন পাওয়েলকে হারিয়ে বিপাকে পরে সফরকারীরা। প্রতিরোধ গড়ার চেষ্টা করেন শাই হোপ ও শিমরন হেটমের। তাদের প্রতিরোধ গুঁড়িয়ে দেন কুলদ্বীপ যাদব। তাতেই ভাঙে ৩৮ রানের জুটি। হেটমের ১৭ রানে ফিরেন, হোপ করেন ২৮ রান।

পাঁচে নামা সুনিল অ্যামব্রিস ইনিংসে দলীয় সর্বোচ্চ ৩৮ রান করেন। শেষ দিকে জেসন হোল্ডার (১৯) ও দেবেন্দ্র বিষ্ণুু (১০*) দুই অঙ্ক ছুঁয়েছেন। বাকিদের রান সংখ্যা যেন মোবাইল ফোনের ডিজিট! যাদবের দুর্দান্ত বোলিংয়ে দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৭ রানে অলআউট হয়ে যায় ক্যারিবীয়রা। যাদবের শিকার চারটি। দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেটে সুবাদে প্রত্যাশিতভাবেই ম্যাচ সেরার পুরস্কারটিও উঠেছে তার হাতে।

লক্ষ্যটা মামুলি। ৭১ রানের সেই লক্ষ্যমাত্রায় পৌঁছাতে বেগ পেতে হয়নি ভারতকে। দুই ওপেনার পৃথ্বী শ ও লোকেশ রাহুল প্রায় ওয়ানডে মেজাজে দলকে কাক্সিক্ষত গন্তব্যে পৌঁছে দেন। দুজনই অজেয় থাকলেন ব্যক্তিগত ৩৩ রানে।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ : ৩১১ ও ১২৭

ভারত : ৩৬৭ ও ৭৫

ফল : ভারত ১০ উইকেটে জয়ী

ম্যাচ সেরা : উমেশ যাদব

সিরিজ সেরা : পৃথ্বীশ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close