ক্রীড়া ডেস্ক

  ১৫ অক্টোবর, ২০১৮

এবার বিধ্বস্ত জার্মানি

ফুটবল বিশ্বের অন্যতম পরাশক্তি জার্মানি। অথচ যতই দিন যাচ্ছে, একের পর এক স্পষ্ট হয়ে উঠছে জার্মানদের বর্তমান দৈন্যদশা। দলে প্রতিভার ছড়াছড়ি থাকলেও রাশিয়া বিশ্বকাপ থেকে তাদের ঘরে ফিরতে হয়েছে গ্রুপ পর্ব থেকে। বিশ্বকাপ তো বটে, গত কয়েক ম্যাচের দিকে দৃষ্টি ফেরালেই জার্মানদের কঙ্কালসার পারফর্ম্যান্সটা আরো স্পষ্ট দেখা যাবে। বিশ্বকাপে মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হারের পর প্রথম প্রীতি ম্যাচে ফ্রান্সের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল জোয়াকিম লোর শিষ্যরা। শেষ জয়টা পেয়েছে পেরুর বিপক্ষে। তাও ২-১ গোলের কষ্টার্জিত জয়। পরশু চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের আরেকবার হতাশায় ডুবিয়েছে নেদারল্যান্ডস। ইউরোপীয় নেশনস লিগে ঘরের মাঠে ডাচরা ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে জার্মানদের।

ইউরোপের নতুন এই টুর্নামেন্টে এখন পর্যন্ত একটিতেও জয় পায়নি জার্মানি। গোলের মুখ দেখেনি জার্মান ফরওয়ার্ডরাও। অন্যদিকে ১৬ বছর পর জার্মানদের বিপক্ষে জয় পেয়েছে নেদারল্যান্ডস। ২০০২ সালের নভেম্বরে শেষ জয়টি পেয়েছিল ডাচরা। কিন্তু ইউরোপের বাছাই পর্ব উৎরাতে না পারায় গত বিশ্বকাপে দর্শক হয়ে থাকতে হয়েছে কমলা বাহিনীকে।

পরশু আমস্টারডামে অবশ্য দুই দলই প্রথমার্ধে লড়াই করেছে সমান তালে। তবে ৩০ মিনিটে ভার্জিল ফন জিকের হেড থেকে এগিয়ে যায় স্বাগতিকরা। এরপর ৬০ শতাংশ বল পায়ে রেখে গোল শোধের জন্য মরিয়া হয়ে খেলেছে জার্মানরা। কিন্তু জার্মান ফরওয়ার্ডরা যে কয়েক মাস ধরে গোল খরায় ভুগছে! সেই সুফলটা তুলে নিয়ে ৮৬ মিনিটে ব্যবধানটা দ্বিগুণ করেন মেমফিস ডিপে। যোগ করা সময়ে খেই হারিয়ে ফেলা জার্মানদের জালে শেষ বলটি জড়িয়ে দেন জিওর্জিনো ভিজনালদাম। রাশিয়া বিশ্বকাপে ব্যর্থতার পরপরই আওয়াজ উঠেছিল কোচ লোর অপসারণের। অবশ্য গত এক যুগে জার্মানদের অনেক কিছু দিয়েছেন কোচ লো। ২০১৪ বিশ্বকাপে এনে দিয়েছেন বিশ্বকাপ। কিন্তু গত কয়েক মাস কেবল বিতর্ক ও বাজে পারফর্ম্যান্সের কারণে কোণঠাসা হয়ে পড়েছেন জার্মান কোচ। এবার নেদারল্যান্ডসের বিপক্ষে লজ্জান্বিত পরাজয়ে সেই দাবিটা আরেকবার মাথাচাড়া দিয়েছে জার্মান সমর্থকদের। অথচ পরশুই জার্মানির হয়ে সবচেয়ে বেশিবার ডাগআউটে থাকার মাইলফলক গড়েছেন তিনি। কিন্তু রেকর্ড গড়ার দিনে মাথাটা নিচু করে মাঠ ছাড়তে হয়েছে কোচ লোকে।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে পরাজয়ের ব্যাখ্যাটা দিয়েছেন লো। সেই সঙ্গে জানিয়েছেন নিজের ভবিষ্যতের নিয়েও, ‘আমি জানি এই হারের পর একটা বিতর্ক তৈরি হয়েছে। আমাদের এই বিতর্ক মোকাবিলা করেই এগিয়ে যেতে হবে। আমার মনোযোগ এখন ফ্রান্সের বিপক্ষের পরবর্তী ম্যাচ নিয়ে। ফুটবলে এমন ফল হতেই পারে। আজকের ম্যাচে পাওয়া সুযোগগুলো আমরা কাজে লাগাতে পারিনি। ফ্রান্সের বিপক্ষে আমাদের সর্বোচ্চটা দিয়ে লড়তে হবে। আর নেদারল্যান্ডসের বিপক্ষে পরবর্তী ম্যাচে জয় ছিনিয়ে আনতে হবে।’

ফলাফল

নেদারল্যান্ডস ৩-০ জার্মানি

স্লোভাকিয়া ১-২ চেক প্রজাতন্ত্র

আয়ারল্যান্ড ০-০ ডেনমার্ক

নরওয়ে ১-০ স্লোভেনিয়া

বুলগেরিয়া ২-১ সাইপ্রাস

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close