ক্রীড়া ডেস্ক

  ২০ এপ্রিল, ২০১৮

রোনালদোয় রক্ষা রিয়ালের

কদিন আগের কথা। উয়েফা চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের ঘটনা দ্বিতীয় লেগের ঘটনা। ওই ম্যাচে জুভেন্টাসের কাছে ৩-১ গোলে হারলেও অল্পের জন্য বেঁচে গেছে রিয়াল মাদ্রিদ। শেষ মিনিটে ক্রিশ্চিয়ানো রোনালদোর পেনাল্টি গোল শিরোপা স্বপ্ন বাঁচিয়ে দিয়েছিল। পরশু স্প্যানিশ লা লিগাতেও রিয়ালের ত্রাতারূপে হাজির হলেন পর্তুগিজ উইঙ্গার। নিশ্চিত হার থেকে এবারো দলকে রক্ষা করলেন রোনালদো। অ্যাথলেটিক বিলবাওর বিপক্ষে ম্যাচটা শেষ অবধি ১-১ গোলে ড্র করেছে জিনেদিন জিদানের দল।

দলকে বারবার খাদের কিনারা থেকে টেনে তুলছেন রোনালদো; যা এই মৌসুমে সবচেয়ে পরিচিত দৃশ্যের একটি। এবারও তার ব্যত্যয় ঘটল না। দুর্দান্ত ফর্মে থাকা পর্তুগিজ যুবরাজ পরশু চলতি মৌসুমে রিয়ালের হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৩৯ ম্যাচে ৪২ গোল। সর্বশেষ ১৬ ম্যাচে তার গোল সংখ্যা ২৬টি!

আগের ম্যাচে মালাগার বিপক্ষে রিয়াল কোচ জিদান বিশ্রাম দিয়েছিলেন রোনালদো, টনি ক্রুস, লুকা মডরিচ, গ্যারেথ বেলদের মতো খেলোয়াড়কে। সেই ম্যাচে ইস্কোর প্রায় একক নৈপুণ্যে দারুণ জয় পেয়েছিল রিয়াল মাদ্রিদ। অথচ পরশু ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে বিলবাওর বিপক্ষে পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামার পরও হারতে বসেছিল মাদ্রিদের সফল ক্লাবটি!

প্রথমার্ধ থেকেই দুর্দান্ত খেলতে থাকা রিয়াল মাদ্রিদ একের পর এক আক্রমণ করে তটস্থ করে রেখেছিল বিলবাওয়ের রক্ষণভাগ। ৯ মিনিটের সময় ড্যানিয়েল কারভাহালের পাস থেকে আসা বলে বিলবাওর গোলমুখে হেড দিয়েছিলেন রোনালদো। কিন্তু তাকে গোলবঞ্চিত করে প্রতিপক্ষের গোলপোস্ট। এরপরের সময়টাতেও স্বাগতিকদের কয়েকটা আক্রমণ রুখে দিয়েছে বিলবাওয়ের রক্ষণভাগ। এর মধ্যে উল্টো ১৪ মিনিটের সময় কেইলর নাভাসকে বোকা বানিয়ে বিলবাওকে এগিয়ে দেন ইনাকি উইলিয়ামস।

গোল হজম করে আরো বেশি জ্বলে উঠেন জিজুর শিষ্যরা। কিন্তু তাদের বারবার হতাশ করেছে বিলবাওয়ের গোলরক্ষক কেপা আরিজাবালাগা। গোলের জন্য মরিয়া রিয়াল কোচ জিদান ৬৯ মিনিটে পরিবর্তন আনেন একাদশে। মার্কো আসানসিওর বদলে ইস্কো এবং করিম বেনজেমাকে তুলে জিদান মাঠে নামান গ্যারেথ বেলকে। কিন্তু কাউকে দিয়েই কাজ হলো না। ত্রাণকর্তা সেই একজনইÑ রোনালদো। ৮৭ মিনিটের সময় মডরিচের এগিয়ে দেয়া বলে দারুণ এক ব্যাকহিলে রিয়ালকে সমতায় ফেরান পর্তুগিজ উইঙ্গার।

কদিন বাদেই চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে বায়ার্ন মিউনিখ পরীক্ষা। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে হোঁচট। তবে এই ড্রয়েও হতাশ নন বরং আশাবাদী রিয়াল কোচ জিদান। ম্যাচপরবর্তী সংবাদ সম্মেলনে ফ্রেঞ্চ কোচ বলেছেন, ‘মাঠে আরো খেলোয়াড় থাকবে কিন্তু আমার মনে হয় বায়ার্নের বিপক্ষে রোনালদোই ব্যবধানটা গড়ে দেবে।’

তবে পা হড়কালেও লা লিগায় পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানটা ধরে রেখেছে রিয়াল মাদ্রিদ। ৩৩ ম্যাচে তাদের সংগ্রহ ৬৮ পয়েন্ট। তাদের চেয়ে ১৫ পয়েন্ট দূরত্বে যথারীতি শীর্ষে আছে বার্সেলোনা। রিয়াল-বার্সার চেয়ে এক ম্যাচ কম খেলে দুইয়ে আছে অ্যাথলেটিক মাদ্রিদ। তাদের পয়েন্ট ৭১।

রিয়াল মাদ্রিদ ১

অ্যাথ. বিলবাও ১

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist