আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ আগস্ট, ২০১৭

আবারও ইয়েমেনে বিমান হামলা নারী ও শিশু নিহত

দুদিন আগেই সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলায় নিহত হয়েছে অন্তত ৪১ জন। শুক্রবার ভোরেও ঘটল একই ঘটনা। ইয়েমেনের রাজধানী সানার কাছে গত বুধবার ভোরে হুথি জঙ্গিদের হটাতে হামলা হয়েছিল হোটেলে। আর এদিন একই কায়দায় বিমান হামলার কবলে পড়েছে তিনটি সাধারণ বাড়ি। তার জেরে প্রাণ হারিয়েছে অন্তত ১৪ জন সাধারণ মানুষ। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, এদের মধ্যে রয়েছে মহিলা এবং শিশুও। আহত হয়েছে আরো অনেকে।

হুথি জঙ্গিদের হটাতে সানাজুড়ে কয়েক মাস ধরেই ব্যাপক অভিযান চালাচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী। ইরানসমর্থিত শিয়া বিদ্রোহীদের সরিয়ে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে ক্ষমতায় ফেরানোই লক্ষ্য তাদের।

দুই বছর ধরে সৌদি জোটের এ অভিযান চলছে। একে তো বিমান হামলা আছেই, তার সঙ্গে ইয়েমেনে কলেরার প্রকোপে আরো দুরবস্থা। প্রায় দুর্ভিক্ষের মুখে দাঁড়িয়ে রয়েছে গোটা দেশ।

শুক্রবারের হামলা হয়েছে সানার দক্ষিণ প্রান্তে ফাগ আত্তান নামে একটি জায়গায়। এ ঘটনায়ও মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় এক বাসিন্দা মহম্মদ আহমেদের দাবিÑনয়জনকে তিনি নিজে হাসপাতালে নিয়ে গিয়েছেন। তখনই জেনেছেন, একই পরিবারের বেশ কয়েকজন শিশু এ হামলায় প্রাণ হারিয়েছে। সাধারণ মানুষের প্রাণহানি সম্পর্কে জাতিসংঘ এক বিবৃতিতে বলেছে, ‘সৌদি জোটসহ সংঘর্ষে জড়িত সব পক্ষকে অনুরোধ করা হচ্ছে, আন্তর্জাতিক মানবতাবাদী আইনের প্রতি পূর্ণ সম্মান দেখান।’ সানায় দুই বিদ্রোহী গোষ্ঠীর দ্বন্দ্ব চলছে বহু দিন ধরেই। এক দিকে উত্তরের শিয়া যোদ্ধা, যারা পরিচিত হুথি জঙ্গি হিসেবে। আর হুথিদের সঙ্গে লড়াই করছে গদিচ্যুত প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহর অনুগামীরা। এ সংঘর্ষে দীর্ঘদিন ধরে উত্তপ্ত সানা। বিদ্রোহীরা সানাসহ ইয়েমেনের উত্তরাংশের অনেকটাই নিয়ন্ত্রণ করে। সৌদি জোট প্রেসিডেন্ট আবেদ রাব্বো মনসৌর হাদির সরকারকে ক্ষমতায় ফেরাতে চায়। তবে গত শুক্রবার প্রাক্তন প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহর সমর্থনে পথে নেমেছিল তিন লাখ মানুষ। হুথিদের হটাতে সৌদি জোট যেভাবে তৎপর হয়েছে, তাদের শক্তি প্রদর্শনেই এই মিছিল বলে মনে করা হচ্ছে। সালেহর অনুগামীরা এখন বলছে, হুথিদের সঙ্গে যে ‘যোগাযোগ’ রয়েছে, তার পুনর্মূল্যায়ন করতে হবে। কিন্তু তাদের দাবি, বিদ্রোহীদের লড়াই চলবেই।

ইয়েমেন উপকূলে যুক্তরাষ্ট্রের ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্বস্ত : যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর একটি ব্ল্যাক হক হেলিকপ্টার। ইয়েমেনের উপকূলে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একটি ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।

শুক্রবার প্রশিক্ষণ চলার সময় ছয় আরোহীসহ হেলিকপ্টারটি বিধ্বস্ত হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা ৭টায় ইয়েমেনের দক্ষিণ উপকূল থেকে ৩২ কিলোমিটার দূরে সাগরে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। হেলিকপ্টারটির আরোহী পাঁচ সামরিক সদস্যকে উদ্ধার করা হয়েছে।

অপরজনের খোঁজে একটি তল্লাশি ও উদ্ধার অভিযান শুরু করা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist