আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ আগস্ট, ২০১৯

আফগানিস্তানে সেনা কমানোর ঘোষণা ট্রাম্পের

আফগানিস্তানে মার্কিন সেনা কমিয়ে আনার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বৃহস্পতিবার তিনি বলেন, আফগানিস্তানে মার্কিন সেনা সংখ্যা ৮ হাজার ৬০০-এ নামিয়ে আনা হবে। বর্তমানে সেখানে ১৪ হাজার মার্কিন সেনা অবস্থান করছেন। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

নাইন ইলেভেনের হামলার পর ২০০১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নির্দেশে আফগানিস্তানে মার্কিন অভিযান শুরু হয়। আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যুদ্ধ অভিযান শেষ হয় ২০১৪ সালে। তবে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী এখনো আফগান সেনাদের সহায়তা দিয়ে যাচ্ছে। আফগানিস্তানে এখনো ১৪ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

২০১৭ সালের আগস্টে দক্ষিণ এশিয়া নিয়ে ট্রাম্পের পরিকল্পনা প্রকাশিত হয়। সেখানে ১৮ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে শান্তি আলোচনার কথা বলেন তিনি। গত বৃহস্পতিবার ট্রাম্প বলেন, যুদ্ধবিদ্ধস্ত আফগানিস্তানে সবসময়ই যুক্তরাষ্ট্র অবস্থান করবে। একে সন্ত্রাসবাদের ‘হার্ভার্ড বিশ্ববিদ্যালয়’ বলে উল্লেখ করেছেন তিনি।

ট্রাম্প বলেন, আমরা খুবই সতর্কতার সঙ্গে আমাদের সংখ্যা কমিয়ে আনছি। তবে সবসয়মই আমরা তাদের পাশে থাকব। যদি আফগানিস্তানের সঙ্গে কিছু করা হয়, তবে যেকোনো সময়ের চেয়ে শক্তিশালী হয়ে ফিরে আসব আমরা।

এর আগে ট্রাম্প দাবি করেছিলেন, হত্যাযজ্ঞের মাধ্যমে তিনি ১৮ বছরের যুদ্ধের অবসান ঘটাতে পারতেন। কিন্তু তিনি সেটা করতে চাননি। তিনি বলেন, আমরা এখানে কোনো যুদ্ধ করতে আসিনি। আমরা পুলিশের দায়িত্ব পালন করছি। যুদ্ধ শেষ করতে চাইলে আমরা ১০ লাখ মানুষ হত্যা করতে পারতাম।

বিগত কয়েক সপ্তাহ ধরে তালেবানের সঙ্গে শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন সময় এই ঘোষণা সেখান থেকে অনেকটা দৃষ্টি সরিয়ে নেবে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন ভোটারদের ওপরও এর প্রভাব পড়বে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close