উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

  ১৯ ফেব্রুয়ারি, ২০২০

রোহিঙ্গা ক্যাম্প

নিরাপত্তা বেষ্টনীর নির্মাণকাজ চলছে দ্রুতগতিতে

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পের চারপাশের নিরাপত্তা বেষ্টনী হিসেবে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। প্রকল্পের তত্ত্বাবধান করছে বাংলাদেশ সেনাবাহিনী। রোহিঙ্গাদের পাশাপাশি নিরাপত্তা বেষ্টনী নির্মাণের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, এর মধ্য দিয়ে মানব পাচার, খুন, অপহরণ ও মাদক ব্যবসার মতো অপরাধ কমিয়ে আনা সম্ভব হবে। সেই সঙ্গে রোহিঙ্গাদের ছড়িয়ে পড়া রোধ সম্ভব হবে।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে ১০ হাজার একর পাহাড়ি জায়গায় ৩২টি ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গার সংখ্যা ১১ লাখেরও বেশি। এদের মধ্যে অনেকেই মানব পাচার, খুন, অপহরণ ও মাদক ব্যবসার মতো অপরাধে জড়িয়েছে। এ অবস্থায় রোহিঙ্গা ক্যাম্প নিয়ন্ত্রণে আনতে কাঁটাতারের বেড়া নির্মাণের উদ্যোগ নেয় সরকার। ক্যাম্পের চারপাশে কাঁটাতারের বেড়া তৈরির কাজ করছে সেনাবাহিনী। এ ব্যাপারে রোহিঙ্গাদের প্রতিক্রিয়াও ইতিবাচক। তারা বলছেন, বেড়া নির্মাণ হলে নিরাপদ হবে ক্যাম্প। একই কথা বলছেন আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীর কর্মকর্তারা।

তবে দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে কাঁটাতারের বেড়া নির্মাণ করা হলেও এর পাশাপাশি নিরাপত্তা চৌকি স্থাপনের দাবি জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

চলতি বছরের মাঝামাঝি সময়ে শেষ হবে কাঁটাতারের বেড়া স্থাপনের কাজ। রোহিঙ্গাদের সন্ত্রাসী কর্মকান্ড ও মাদক ব্যবসারোধে এই উদ্যোগ বড় ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

গত দুই বছরে খুন, অপহরণ, ধর্ষণ, চুরি ও ডাকাতিসহ প্রায় চার শতাধিক মামলা হয়েছে রোহিঙ্গাদের বিরুদ্ধে। যাতে আসামির সংখ্যা এক হাজারেরও বেশি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close