কক্সবাজার প্রতিনিধি

  ০৬ জানুয়ারি, ২০১৮

উখিয়ায় ওআইসি প্রতিনিধি দল

রাখাইনে রোহিঙ্গানির্যাতন গণহত্যারশামিল

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর যে নির্যাতন চালানো হয়েছে, তা গণহত্যার শামিল বলে উল্লেখ করেছেন ইসলামী দেশগুলোর জোট ওআইসির (অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন) মানবাধিকার সংস্থার সদস্য রশিদ আল বালুসি। গতকাল শুক্রবার দুপুরে কক্সবাজারের বালুখালী ত্রাণশিবির পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। রশিদ আল বালুসি আরো বলেন, ‘আমরা দুই দিন ধরে উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছি, নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছি। এতে আমরা যতটুকু জেনেছি, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর বর্বরোচিত নির্যাতন চালানো হয়েছে। গুলি করে রোহিঙ্গাদের হত্যা, নারীদের ধর্ষণ করা হয়েছে। এটা জাতিগত নিধন, গণহত্যার শামিল। তবে বাংলাদেশ রোহিঙ্গাদের সর্বোচ্চ মানবিকতা প্রদর্শন করেছে; যা বিশ্বের বিরল উদাহরণ।’ আমরা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে যেসব তথ্য পেয়েছি তা ওআইসিতে পেস করব।

প্রতিনিধি দলে ছিলেন, ওআইসির ভাইস চেয়ারপারসন ড. রাইহানাহ বিনতে আবদুল্লাহ, আইপিএইচআরসির চেয়ারপারসন ড. রশিদ আল বালুসি, ওআইসির ভাইস চেয়ারম্যান মেড এসকে ক্যাগওয়া, কমিটির সদস্য মোহাম্মদ জমির, আবদুল ওহাব, মাহমুদ মোস্তাফা আফিফি, এডামা নানা, নির্বাহী পরিচালক মার্গোব সেলিম বাট, হাফিদ এল হাসমি, আকমেদ আল গামদি, হাসান আবেদিন, মাহা আকিল, আবদুল্লাহ কাবি, মোহাম্মদ গালাবাসহ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের কর্মকর্তারা।

এর আগে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল কক্সবাজার পৌঁছে। ওইদিন দুপুরে জেলা প্রশাসনের সঙ্গে মতবিনিময় সভা করেন তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist