reporterঅনলাইন ডেস্ক
  ০৮ জুলাই, ২০২০

শোবিজে শোকের ছায়া

আকবর হোসেন পাঠান ফারুক

এক দিন সবাইকেই চলে যেতে হবে। ৭০-এর পরে এসেছেন এন্ড্রু কিশোর। কিন্তু এসেই কণ্ঠের জাদু দেখাতে পেরেছেন তিনি। তাই তো সবাই তাকে মনে রাখবে, রাখতেই হবে। আমি তার বিদেহী আত্মার শান্তি কামনা করি।

রুনা লায়লা

ভারাক্রান্ত হৃদয়ে সংগীত অঙ্গনের এক বলিষ্ঠ মানুষকে বিদায় জানাচ্ছি। যাকে মেলোডিয়াস কণ্ঠ ও হৃদয়ে ঝড় তোলা গান অমর করে রাখবে। আগামী প্রজন্মকে তিনি অনুপ্রেরণা দিয়ে যাবেন।

সৈয়দ আবদুল হাদী

কী থেকে কী হয়ে গেল বুঝলাম না। সিঙ্গাপুরে এক স্টেজে আমরা অনেকেই ছিলাম। কিশোর গানও করেছে। ওর সঙ্গে কথা বলে এসেছিলাম। ওকে সান্ত¡না দিতে গেলে ও আমাদের সাহস দিত। ‘জীবনের গল্প আছে বাকি অল্প’Ñ এ গানটা ও স্টেজে গেয়ে কান্না করেছিল। আমাদের সবার চোখেই তখন পানি ছলছল করছিল। ওর সঙ্গে এটাই আমার শেষ স্মৃতি। দুদিন আগেও ফোন করেছিলাম ওর নম্বরে, ধরেনি। বুঝতে পেরেছি কিছু একটা ঘটেছে। ছোট ভাই চলে গেল। আমি বাকরুদ্ধ। কিশোর যেখানেই থাক, ভালো থাক।

সাবিনা ইয়াসমীন

এন্ড্রু কিশোর আর নেইÑ খবরটি শোনামাত্র মনে হলো, আমার সত্তার একটি অংশের মৃত্যু হলো। যার সঙ্গে গানে গানে এতটা বছর পথ পাড়ি দিয়েছি, সে মানুষটি আমাদের মাঝে নেই, ভাবতে কষ্ট হচ্ছে। একসময় প্লেব্যাকের জুটি মানেই ছিল এন্ড্রু কিশোর-সাবিনা ইয়াসমীন। এ জুটির বিদায় হয়েছে। এটা যে কত বড় বেদনার, তা কোনোভাবেই বোঝাতে পারব না। আমি জানি, তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন তার অমর কণ্ঠমাধুর্যের মধ্য দিয়ে। এন্ড্রু কিশোরের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই।

আলাউদ্দিন আলী

এন্ড্রু কিশোর আমার পরিবারেরই একজন। সারাটি জীবন তার সুখে-দুঃখে পাশে ছিলাম ছায়ার মতো। কিশোর শতভাগ পেশাদার একজন শিল্পী, কোনো দিন কাজে ফাঁকি দেয়নি, খুব সময় সচেতন শিল্পী, মানুষকে যেমন সম্মান করত, ঠিক তেমনি মানুষও তাকে সম্মান করতেন। একজন এন্ড্রু কিশোর বাংলাদেশের গানের অহংকার। বিধাতা তাকে ওপারে ভালো রাখুকÑ এ প্রার্থনা করি।

ববিতা

খুব খারাপ লাগল খবরটা শুনে। আর কত গুণী মানুষ এভাবে চলে যাবেন এই বছরটাতে একমাত্র আল্লাহই জানেন। খুব মনে পড়ে, শ্রদ্ধেয় এজে মিন্টুর ‘প্রতিজ্ঞা’ সিনেমায় এন্ড্রু কিশোরের গাওয়া ‘এক চোর যায় চলে পিছনে লেগেছে দারোগা’ গানটি দৃশ্যায়নে আমি আর আলমগীর ভাই ছিলাম। এটাই ছিল এন্ড্রু কিশোরের প্রথম জনপ্রিয় গান। এরপর বহু সিনেমায় গান গেয়েছেন তিনি। তিনি বাংলাদেশের সংগীতাঙ্গনের গর্বিত অধ্যায়ের এক অনবদ্য শিল্পী। সত্যিই তার মতো গুণী সংগীতশিল্পী আর আদৌ এই দেশে জন্ম হবে কি না সন্দেহ আছে। খুব খারাপ লাগছে। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

কিংবদন্তি সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের মৃত্যুতে শোবিজ অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। গুণী এই মানুষটিকে হারিয়ে সহকর্মীদের হৃদয়ে রক্তক্ষরণ চলছে। প্রিয় সহকর্মীর প্রয়াণে কয়েকজন তারকার প্রতিক্রিয়া নিয়ে এই প্রতিবেদনÑ

আলম খান

প্রিয় এন্ড্রু কিশোর, আমার সঙ্গে প্রথম যেদিন দেখা হয় সেদিনের জওয়ান এন্ড্রু কিশোর আজ আর নেই, এটা বিশ্বাসই করতে পারছি না। আপন কাউকে হারানোর হাহাকার আমার মাঝে বিরাজ করবে, আমি তা কখনো ভাবিনি। অনেকগুলো গানই তো সুর করা আছে ওর জন্য। কয়েকটা গানের কিছু কাজ বাকি ছিল। কে গাইবে? এন্ড্রু কিশোর এভাবে চলে গেল! এভাবে চলে গেল? ফিরে এলে এমন কী ক্ষতি হতো? আর কিছু বলতে পারছি না। তবু বলতে হয়, এন্ড্রু কিশোর ভালো থাক।

গাজী মাজহারুল আনোয়ার

এন্ড্রু কিশোর আমার ছোট ভাইয়ের মতো। তবে কাজের ক্ষেত্রে আমরা সহকর্মীই ছিলাম। গীতিকার হিসেবে আমাকে যথার্থ সম্মান প্রদানের পাশাপাশি সে গানের কথার ক্ষেত্রেও আমার সঙ্গে পরামর্শ করত। তার কণ্ঠের কথা শ্রোতা, দর্শক, পাঠকের কাছে নতুন করে কিছু বলতে হবে বলে আমার মনে হয় না। বাংলাদেশের সংগীতের ইতিহাসের পাতায় তার নাম প্রথম দিকে লেখা থাকবে। এন্ড্রু আমাদের মাঝে আর নেই, তবে গানের মাধ্যমে আমাদের মাঝে বেঁচে থাকবে আজীবন।

কুমার বিশ্বজিৎ

এন্ড্রু দা আর নেই! এত তাড়াতাড়ি খবরটা শুনতে হবে, তা ভাবিনি। আমি গত সপ্তাহে দীর্ঘ সময় টেলিফোনে কথা বলেছি দাদার সঙ্গে। আমাদের কত কথা, কত স্মৃতি। তিনিই সব বলে গেছেন, আমি শুধু কাতর হয়েছি। এমনও অনেক স্মৃতি তুলে এনেছেন, যেটা নিজেও ভুলে গেছি। কিন্তু তিনি আর ফিরে আসবেন না। তার এই চলে যাওয়ায় আমার মনে ভয়ংকর শূন্যতা তৈরি হলো।

কনকচাঁপা

বাংলাদেশের একজনই এন্ড্রু কিশোর। আমি তার কণ্ঠকে বলি গলিত সোনা। সোনার চলমান ধারা। আমরা তার সুস্থতার আশায় পথ চেয়ে বসেছিলাম। কিন্তু তিনি আমাদের ছেড়ে চলে গেলেন। হে গুণী, আপনার জন্য রইল আমার আজীবনের শ্রদ্ধা। আপনি ছিলেন, আছেন, থাকবেন তার কর্মের মাঝে।

জেমস

এন্ড্রু দা আমার কয়েক বছরের সিনিয়র। আমরা একই অঞ্চলের মানুষ। একসঙ্গে তার সঙ্গে কত গল্প, কত স্মৃতি বলে বোঝাতে পারব না। এন্ড্রু দার সঙ্গে আমার শেষ কথা হয় তিনি যখন সিঙ্গাপুর চিকিৎসাধীন ছিলেন। দাদা আজ আমাদের মাঝে আর নেই, বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। সংগীতে তার আসন কোথায় তা কারোরই বলার প্রয়োজন আছে বলে মনে করি না। তিনি অনেক কিছুর ঊর্ধ্বে। তিনি তার গানেই আমাদের মধ্যে বেঁচে থাকবেন। দাদা যেখানেই থাকবেন, ভালো থাকবেন এই কামনা করি।

মনির খান

এন্ড্রু কিশোর ভাইয়ের এখনই চলে যাওয়া আমি মেনে নিতে পারছি না। আমার যেন দম বন্ধ হয়ে আসছে! হঠাৎ ফোন পেয়ে তার চলে যাওয়ার সংবাদ শুনব, তা কখনো কল্পনাও করিনি। অনেক স্মৃতি তার সঙ্গে। কত গল্প কত কথা। খুব ভালো মানুষ ছিলেন এন্ড্রু ভাই। গানের প্রতি ছিলেন অত্যন্ত সিরিয়াস। মনোযোগ দিয়ে গান করতেন। বুক ফেটে কান্না আসছে। আল্লাহ এন্ড্রু ভাইকে ভালো রাখুকÑ এটাই কামনা করছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close