বিনোদন প্রতিবেদক

  ২৭ অক্টোবর, ২০১৮

৫০ বছরে ‘উদীচী’

দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন উদীচী শিল্পীগোষ্ঠী। ১৯৬৮ সালের ২৯ অক্টোবর শিল্পী-সংগ্রামী সত্যেন সেনের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয় উদীচী। ৫০ বছর ধরে শিল্পকলার বিভিন্ন মাধ্যমকে হাতিয়ার করে এগিয়ে যাচ্ছে এই সংগঠনটি। প্রতিষ্ঠার ৫০ বছরের শুভক্ষণকে স্মরণীয় করে রাখতে ‘আঁধারবৃন্তে আগুন জ্বালো, আমরা যুদ্ধ আমরা আলো।’ গত বছরের ২৯ অক্টোবর থেকে বছরব্যাপী কর্মসূচি হাতে নেয় সংগঠনটি। তারই তিনদিনের সমাপনী অনুষ্ঠান শুরু হবে আজ শনিবার। চলবে সোমবার পর্যন্ত।

আজ সকাল ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ উৎসবের উদ্বোধন করবেন উদীচীর সাবেক পাঁচজন সভাপতি অধ্যাপক পান্না কায়সার, সৈয়দ হাসান ইমাম, অধ্যাপক যতীন সরকার, গোলাম মোহাম্মদ ইদু এবং কামাল লোহানী। এ সময় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, উদীচীর উপদেষ্টা মনজুরুল আহসান খান এবং ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিক্ষাবিদ ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. পবিত্র সরকার। সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা উদীচীর সাড়ে তিন শতাধিক শাখা সংগঠনের শিল্পী-কর্মীরা যোগ দেবেন উদ্বোধনী সমাবেশে।

কেন্দ্রীয় শহীদ মিনারে উদ্বোধন ঘোষণার পর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে গিয়ে শেষ হবে। সেখানেই আয়োজিত হবে তিন দিনের অনুষ্ঠানমালা। প্রতিদিন সন্ধ্যায় থাকবে বিভিন্ন আমন্ত্রিত দল, শিল্পী এবং উদীচীর জেলা ও শাখাসমূহের বৈচিত্র্যময় পরিবেশনা। আঁধারকে দূরে ঠেলে আলো জ্বালানোর মাধ্যমে একইসঙ্গে সব অপশক্তির বিরুদ্ধে যুদ্ধ ও সমাজে প্রগতির আলোকবর্তিকা ছড়িয়ে দেওয়ার কাজ করে চলেছে উদীচী। সাংস্কৃতিক আন্দোলনের স্বীকৃতিস্বরূপ দেশের প্রথম ও একমাত্র সাংস্কৃতিক সংগঠন হিসেবে ২০১৩ সালে সম্মানজনক ‘একুশে পদক’-এ ভূষিত হয় উদীচী ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close