ইফতেখার আহমেদ টিপু

  ২৩ এপ্রিল, ২০১৮

পর্যালোচনা

রাতের ফ্লাইওভার

রাজধানীর ফ্লাইওভারগুলোয় রাতের বেলায় ছিনতাইয়ের ঘটনা প্রায়ই ঘটছে। ছিনতাইকারীদের অভয়ারণ্য হিসেবে বদনাম কিনেছে মগবাজার ফ্লাইওভার। প্রায়ই রাতের বেলায় এই ফ্লাইওভারে ছিনতাইয়ের কবলে পড়ছে প্রাইভেট গাড়ি কিংবা মোটরসাইকেলের চালকরা। রাজধানীর গুরুত্বপূর্ণ এ ফ্লাইওভারের ল্যাম্পপোস্টগুলোয় রাতের বেলায় লাইট জ্বলে না এটি চালু হওয়ার কয়েক দিন পর থেকেই। মূল ফ্লাইওভারে নেই সিসি ক্যামেরা। অভিযোগ রয়েছে, বিদ্যুতের খুঁটির গোড়া থেকে চোরেরা বৈদ্যুতিক তার কেটে নিয়ে যাওয়ায় রাতের বেলায় অন্ধকারে ডুবে থাকে ফ্লাইওভারটি। রাজধানীতে মোট সাতটি ফ্লাইওভারের মগবাজারকেন্দ্রিক ফ্লাইওভারটি গত বছর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এর আগে কুড়িল ফ্লাইওভারটিও উদ্বোধন করা হয়। মহাখালী, খিলগাঁও, বনানী ও তেজগাঁও এলাকায় আরো চারটি ফ্লাইওভার রয়েছে। যানজট নিয়ন্ত্রণে এসব ফ্লাইওভার বিশেষ ভূমিকা রাখছে। কিন্তু ফ্লাইওভারগুলোয় আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ নজরদারি না থাকায় কার্যত এগুলো অরক্ষিত। অপরাধী, ছিনতাইকারীদের ভয়ে রাতে ফ্লাইওভার ব্যবহারকারী প্রাইভেট কার, মাইক্রোবাস, মোটরসাইকেল আরোহীরা যখন-তখন বিপদে পড়ছেন। মাদকসেবীদের আস্তানা হিসেবেও ব্যবহৃত হচ্ছে বেশির ভাগ ফ্লাইওভার। অধিকাংশ ফ্লাইওভারের নিচে ভোরবেলা ও সন্ধ্যায় চলে মাদক সেবন ও বিক্রি। আর সন্ধ্যার পর শুরু হয় ছিনতাইকারীদের উৎপাত। ফ্লাইওভারের ওপর তারা গাড়ি পার্ক করে ছিনতাইয়ের জন্য অপেক্ষা করে।

রাজধানীর ফ্লাইওভারগুলো যোগাযোগ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও অব্যবস্থাপনার কারণে সর্বাঙ্গীণ সুফল অর্জিত হচ্ছে না। বিশেষত নিরাপত্তার সংকট ব্যবহারকারীদের জন্য বিসংবাদ ডেকে আনছে। ফুটওভারব্রিজগুলোর অবস্থাও অভিন্ন। এ নেতিবাচক অবস্থার অবসানে ফ্লাইওভার ও ফুটওভারব্রিজে পর্যাপ্ত লাইটের ব্যবস্থাসহ নিরাপত্তার দিকে নজর দিতে হবে। বিশেষত ফ্লাইওভারে গাড়ি ছাড়া কারো চলাচল, আড্ডা দেওয়া নিষিদ্ধ করা দরকার। ফ্লাইওভারে সিসি ক্যামেরা বসিয়ে নিñিদ্র নিরাপত্তা নিশ্চিত করার কথা ভাবতে হবে। কিন্তু বিষয় হচ্ছে, যাদের এগুলো নিয়ে ভাবার কথা তারা কী করছেন? সাধারণ মানুষ সমস্যা চিহ্নিত করে চোখে আঙুল দিয়ে দেখাতে পারেন। এর বেশি তাদের করার তেমন কিছু নেই। অন্তত আইনি বাধ্যবাধকতায়। তারা এ বাধ্যকতায় থাকতেই আগ্রহী। তবে আগ্রহ নেই অন্যত্র। যাদের ওপর এই নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়েছে তারা তা কতটুকু পালন করছেন! অথবা বলা যায়, আদৌ তা পালন করছেন কিনা। সমাজের বিভিন্ন স্তরে অভিযোগ রয়েছে, এরা তাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করছেন না। ক্ষেত্রবিশেষ ক্ষমতার অপব্যবহারও করছেন। সবাই এ গোত্রের নন। তবে যারা এ গোত্রের অন্তর্ভুক্ত তাদের সংখ্যা নাকি জ্যামিতিক হারে বেড়েই চলেছে। অন্তত দেশের বিভিন্ন বিশ্লেষণ সে কথাই বলছে।

এদিকে বিভিন্ন ছিনতাইকারী চক্র তাদের কাজের সুবিধার জন্য বিরূপ আবহাওয়াকে বেছে নেয়। ঝড়, বৃষ্টি কিংবা কুয়াশাচ্ছন্ন রাতে সুযোগ খোঁজে তারা। মাঝেমধ্যেই তারা বিদ্যুৎ বিভাগের দুর্নীতিবাজ মেরামতকারীদের ম্যানেজ করে ফ্লাইওভারের ল্যাম্পপোস্ট দীর্ঘদিন ধরে অচল করে রাখা তাদের একটি কৌশল। ভুক্তভোগীরা জানান, অন্য এলাকা থেকে ফ্লাইওভারে নজরদারি কম থাকায় ছিনতাইসহ বিভিন্ন অপরাধ কর্মকা-ের জন্য ইতোমধ্যেই নিরাপদ জোন হিসেবে বেছে নিয়েছে দুর্বৃত্তরা। গত বছর খিলগাঁও ফ্লাইওভারের ওপর এক তরুণীর বস্তাবন্দি লাশ ফেলে রেখে গিয়েছিল দুর্বৃত্তরা। এ ছাড়া ফ্লাইওভারগুলোর নিচের জায়গা দখল হয়ে যাওয়ায় মাদকাসক্তদের আড্ডাসহ অপরাধ কর্মকা- বেড়েছে। গত বছর উদ্বোধনের কয়েক দিনের মধ্যেই মগবাজার-মৌচাক ফ্লাইওভারের নিচে চায়ের দোকান, অবৈধ পার্কিং, ফলের দোকান দিয়ে দখল করা হয়েছে ফাঁকা জায়গা। আর রাত হলেই ফ্লাইওভারের নিচে বসছে মাদকের আড্ডা। গুলিস্তানে মেয়র হানিফ ফ্লাইওভারের নিচে ঘোড়ার আস্তাবল, বাসস্ট্যান্ড, জুতার মার্কেট, মুদি দোকান আর হকারদের আবাসস্থল বহু দিন ধরেই। কুড়িল ফ্লাইওভারের নিচের অংশও চলে গেছে অবৈধ দখলকারীদের হাতে। শুধু মহাখালী এবং বনানী ফ্লাইওভার নিচের অংশ এখনো ফাঁকা আছে। ফ্লাইওভারগুলোকে দখলদারমুক্ত করা না গেলে নিরাপত্তা জোরদার করা যাবে না বলে অভিজ্ঞজনদের অভিমত।

বিশেষজ্ঞরা বলছেন, ফ্লাইওভারগুলো রাজধানীর পরিবহনসেবায় কিছুটা স্বস্তি নিয়ে এলেও রাতের ফ্লাইওভার এখন অনেকের কাছে ভয়াবহ আতঙ্কের নাম। এই পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পারলে যাদের জন্য সরকার ফ্লাইওভার নির্মাণ করেছে, সেই জনগণের ক্ষতি হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত ফ্লাইওভারগুলোয় নিরাপত্তা বিধান করা। অপরাধীদের নিয়ন্ত্রণ করা-এটাই সবার প্রত্যাশা।

লেখক : চেয়ারম্যান ইফাদ গ্রুপ

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist