reporterঅনলাইন ডেস্ক
  ২০ আগস্ট, ২০১৭

নোবিপ্রবিতে সাস্টেইনেবল অ্যাকোয়াকালচার অ্যান্ড ফিশারিজ সিম্পোজিয়াম অনুষ্ঠিত

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) প্রথমবারের মতো ‘সাস্টেইনেবল অ্যাকোয়াকালচার অ্যান্ড ফিশারিজ’ শিরোনামে সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। নোবিপ্রবি ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগ ৬ আগস্ট সকালে বিশ্ববিদ্যালয়ের হাজি মো. ইদ্রিস অডিটোরিয়ামে এর আয়োজন করা হয়।

বিভাগের চেয়ারম্যান ড. আবদুল্লাহ-আল-মামুনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান ও মৎস্য অধিদফতরের পরিচালক (সামুদ্রিক) এম আই গোলদার। মূল প্রবন্ধ পাঠ করেন নোবিপ্রবি উপ-উপাচার্য ড. মো. আবুল হোসেন।

অনুষ্ঠানে বক্তারা খাদ্য নিরাপত্তায় মৎস্য খাতের অবদান এবং মৎস্য উৎপাদন বাড়াতে সরকারের গৃহীত বিভিন্ন প্রকল্পগুলোর গুরুত্ব তুলে ধরে বক্তৃতা করেন। প্রধান অতিথি নারায়ণ চন্দ্র চন্দ বলেন, ‘প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার সমুদ্র বিজয় সার্থক করতে হলে আমাদের মেরিন সায়েন্স ও ফিশারিজ নিয়ে ব্যাপক ভিত্তিতে গবেষণা করতে হবে।’ এ সময় তিনি শিক্ষক-শিক্ষার্থীদের একযোগে দেশের জন্য কাজ করার আহ্বান জানান।

বিশেষ অতিথি উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান বলেন, সমুদ্র ও সামুদ্রিক সম্পদ ব্যবস্থাপনা নিয়ে প্রচুর

গবেষণার সুয়োগ রয়েছে এ অঞ্চলে। অনুষ্ঠানে মৎস্য,

শিক্ষা ও গবেষণায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ বিশিষ্ট মৎস্যবিজ্ঞানী ও নীতিনির্ধারক ড. মাহমুদুল করিমকে আজীবন সম্মাননা দেওয়া হয়।

এ ছাড়াও অনুষ্ঠানে পবিত্র আগস্ট মাস উপলক্ষে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন, কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা, গবেষণামূলক পোস্টার পর্যবেক্ষণ, দেশাত্মকবোধক গান এবং বিভাগের বর্তমান ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা স্লাইডে উপস্থাপন করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে সকালে অতিথিবৃন্দ বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ ও পরে উপাচার্য মহোদয়ের বাসভবনস্থ পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist