reporterঅনলাইন ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি, ২০২০

রাবিতে অর্ধশতাধিক দোকানিকে ভোক্তা অধিকারবিষয়ক প্রশিক্ষণ

রাবিতে অর্ধশত দোকানিকে নিয়ে ভোক্তা অধিকারবিষয়ক কর্মশালা কনজুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি) আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের ডাইনিং-ক্যান্টিন ও ভ্রাম্যমাণ দোকানের কর্মরত অর্ধশত শ্রমিক নিয়ে ভোক্তা অধিকারবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ে সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী অ্যাকাডেমিক ভবনে প্রশিক্ষণ প্রদান করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী জেলার সহকারী পরিচালক হাসান আল মারুফ।

কর্মশালায় হাসান আল মারুফ বলেন, আমরা সবাই কোনো না কোনোভাবে ভোক্তা। একজন ভোক্তা হয়ে অন্য ভোক্তাকে ঠকানো আমাদের উচিত নয়। আমরা বিভিন্ন জন বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত। ব্যবসা করতে গিয়ে ভুল হবে স্বাভাবিক। তবে ভুল জানবার পরেও সেই ভুল করা আইনত অপরাধ। ব্যবসার ক্ষেত্রে আমাদের অবশ্যই মূল্য তালিকা প্রদর্শন করতে হবে, ভেজাল যে কোন পণ্যদ্রব্য বিক্রয় করা যাবে না, অবৈধ পন্থায় পণ্য উৎপাদন করা যাবে না। ব্যবসায় অবৈধ পন্থা অবলম্বন শুধু আইনত অপরাধ তা নয়, ধর্মীয়ভাবেও নিষেধাজ্ঞা রয়েছে। সব ধর্মেই হালাল পস্থা অবলম্বন করতে বলা হয়েছে।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ খাবার দোকানগুলোতে খাবারের মান নিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন অভিযোগ রয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে হল-ডাইনিং কর্মচারীদের বিরুদ্ধেও রয়েছে নানা অভিযোগ। এ ধরনের কর্মকা- থেকে বেড়িয়ে আসতে হবে। খাবার পরিবেশনে অধিক সচেতন হতে হবে। কেউ যদি পরিষ্কার-পরিচ্ছন্ন ও মানসম্মত খাবার পরিবেশনের মাধ্যমে কোনো ভোক্তাকে সহযোগিতা করে এর বিনিময়ে সৃষ্টিকর্তাও তাকে সহযোগিতা করবেন।

কর্মশালার শেষ পর্যায়ে প্রশ্নোত্তর পর্বে ভোজনালয় শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন বলেন, ক্যাম্পাসে দীর্ঘ ১৮ বছর থেকে কাজ করার পর এবার প্রথম এই ধরনের কর্মশালায় অংশগ্রহণের সুযোগ হলো। আমরা বিভিন্ন সময় নিজের অজান্তেই ভুল করে থাকি, যেটা আইনত অপরাধ। আজ এখান থেকে আমরা যা কিছু শিখেছি আমরা আমাদের কাজের ক্ষেত্রে তা বাস্তবায়ন করব।

সিওয়াইবির সাধারণ সম্পাদক জে এম তৌহিদুন নুর প্রিতমের সঞ্চালনায় এবং দেলোয়ার হোসেন মুন্নার সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন সিওয়াইবির সাবেক সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক জহিরুল ইসলামসহ সংগঠনটির বিভিন্ন পর্যায়ের সদস্যরা। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close