reporterঅনলাইন ডেস্ক
  ০৫ আগস্ট, ২০১৯

আইইউবিতে ‘চতুর্থ শিল্প বিপ্লব’ শীর্ষক সম্মেলন

‘চতুর্থ শিল্প বিপ্লবের সাক্ষী হতে যাচ্ছে একুশ শতক। এই চতুর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন বা আই আর ৪ দশমিকের মূল প্রতিপাদ্য হলো ক্লাউড প্রযুক্তির মাধ্যমে সাইবার ফিজিক্যাল সিস্টেমের স্বায়ত্ত্বশাসন সৃষ্টি। বিজ্ঞানের এই সম্পৃক্ততা আধুনিকতা, উন্নয়ন ও সামগ্রিক অগ্রযাত্রার বিষয়গুলোকে সুস্পষ্টভাবে তুলে ধরে।’ রাজধানীর বসুন্ধরায় অবস্থিত আইইউবি ক্যাম্পাসে ১৮ জুলাই বৃহস্পতিবার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) এক সম্মেলনে এসব কথা বলেন বক্তারা। ‘সোস্যাল সায়েন্সেস ইন দ্য টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি : সার্ভাইভ্যাল স্ট্র্যাটেজি ফর হিউম্যান কাইন্ড অ্যাড্রেসিং আইআর ৪ দশমিক’ শীর্ষক এ সম্মেলনের আয়োজন করে আইইউবির স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেসের অধীন ডিপার্টমেন্ট অব সোস্যাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিজ।

সম্মেলনের উদ্বোধনী আগে বক্তব্য রাখেন আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী। এ সময় আরো উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্য জাভেদ হোসেন। সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান টাইগার্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ইফতি ইসলাম। সম্মেলনে আরো বক্তব্য রাখেন আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য এবং ট্রেজারার খন্দকার মো. ইফতেখার হায়দার এবং স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেসের ভারপ্রাপ্ত ডিন ড. ইমতিয়াজ এ হুসেইন। দিনব্যাপী এ আয়োজনে ৪টি গুরুত্বপূর্ণ সেশনে গবেষণাভিত্তিক নিবন্ধ উপস্থাপন করা হয়।

দেশের অত্যন্ত স্বনামধন্য শিক্ষাবিদ, গবেষক, নীতিনির্ধারক, সুশীল সমাজের প্রতিনিধি ও বিশেষজ্ঞরা এই আলোচনায় অংশ নেন এবং নিজ নিজ নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি আলোচনা করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close