reporterঅনলাইন ডেস্ক
  ২০ নভেম্বর, ২০১৮

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী বিতর্ক উৎসব

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘ইয়ুথ সার্কেল’ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন ‘গোল্ড বাংলাদেশ’র আয়োজনে তিন দিনব্যাপী ‘বিতর্ক উৎসবে অর্থনীতি বিভাগ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। রানারআপ হয়েছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের বিতার্কিক দল। ১২ নভেম্বর সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়টির প্রধান ক্যাম্পাসের কনফারেন্স রুমে প্রধান অতিথি থেকে বিজয়ী ও রানারআপ দলের হাতে ট্রফি ও ক্রেস্ট তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা অধ্যাপক ড. এম সাইদুর রহমান খান। বিতর্ক উৎসবের সময় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. রাশিদুল হক, সিসিডি বাংলাদেশের যুগ্ম পরিচালক শাহানা পারভীন। সমাপনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. শহিদুর রহমান; সাংবাদিকতা, যোগাযোগ ও গণমাধ্যম শিক্ষা বিভাগের কো-অর্ডিনেটর মো. মশিহুর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মো. সাতিল সিরাজ, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ও ইয়ুথ সার্কেলের উপদেষ্টা শেখ সেমন্তি, ইংরেজি বিভাগের প্রভাষক নিখাতে জান্নাত বিনতে জিন্নাহ, সাংবাদিকতা, যোগাযোগ ও গণমাধ্যম শিক্ষা বিভাগের প্রভাষক জোবায়দা শিরিন জ্যোতি, ইয়ুথ সার্কেলের সভাপতি মো. সাব্বির হোসেন, গোল্ড বাংলাদেশের সভাপতি মো. সোহবার হোসেন বক্তব্য দেন।

এর আগে গত শনিবার সকালে বিতর্ক উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা অধ্যাপক ড. এম সাইদুর রহমান খান। ওই দিন দুপুরে তিন দিনব্যাপী ডিবেট ফেস্ট উপলক্ষে জমকালো র‌্যালিতে উপস্থিত ছিলেন সিসিডি বাংলাদেশের যুগ্ম পরিচালক শাহানা পারভীন, প্রজেক্ট কো-অর্ডিনেটর এস এম মেহেদী হাসান তানভীর, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। এ ছাড়া বিকেলে বিতর্ক নিয়ে অনুষ্ঠিত হয় কর্মশালা। বিতর্ক অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিল ‘ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’ ও ‘সিসিডি বাংলাদেশ’। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ‘শান্তি’ ও ‘সহনশীলনতা’র পরিবেশ রক্ষায় এবং ধর্মীয় উগ্রবাদ নির্মূলে বিভিন্ন সচেতনতামূলক কর্মকা-ের অংশ হিসেবে মূলত এ বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। যেখানে কলেজের বিভিন্ন বিভাগের ২৪ দল অংশগ্রহণ করে। গত রোববার ডিবেট ফেস্টের দ্বিতীয় দিন গ্রুপ পর্ব ও কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হয়। আর গতকাল সোমবার অনুষ্ঠিত হয় সেমি ফাইনাল ও ফাইনাল পর্ব।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের অর্থায়নে ঊহমধমরহম ণড়ঁঃয চবড়ঢ়ষব ধমধরহংঃ ঠরড়ষবহঃ ঊীঃৎবসরংস ধহফ জবষরমরড়ঁং গরষরঃধহপ শীর্ষক পাইলট প্রজেক্টের আওতায় মহানগরীর অভ্যন্তরীণ রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজ, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মাঝে উগ্র ও জঙ্গিবাদবিরোধী বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই কর্মসূচি চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত চলবে। তারই অংশ হিসেবে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক কর্মকা-ের অংশ হিসেবে এই ‘বিতর্ক উৎসব’ অনুষ্ঠিত হয়।

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close