reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি, ২০১৮

এসএসসি পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ

এসএসসি পরীক্ষার প্রস্তুতির জন্য এ সময়টা খুবই গুরুত্বপূর্ণ। তাই সময়টাকে সঠিকভাবে ব্যবহার করতে হবে। নিয়মিত অনুশীলন ও পরিকল্পনামাফিক পড়াশোনাই ভালো ফল অর্জনের প্রধান শর্ত। হাতের এই সময়টুকু ভালো ফলাফল ও ফলাফলের ধরন নির্ধারণের উপযুক্ত সময় আর এসব নিয়েই তোমাদের জন্য কিছু কথা। এ সময় পরীক্ষার্থীদের শরীরের প্রতি লক্ষ রাখতে হবে, যাতে শরীর সুস্থ থাকে। আর যেসব প্রশ্নের উত্তর শিখেছে, সেগুলো বারবার পড়তে হবে এবং গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোর উত্তর লিখতে হবে, যাতে সঠিকভাবে পরীক্ষার খাতায় উপস্থাপন করা যায়। যেসব শিক্ষার্থী এখনো ভালোভাবে প্রস্তুতি নিতে পারেনি বা শিক্ষার্থী হিসেবে দুর্বল, তাদের মনোযোগ সহকারে পড়া বিষয়গুলো বারবার পড়তে ও লিখতে হবে এবং প্রতিদিন কমপক্ষে একটি করে নতুন প্রশ্নের উত্তর লিখতে হবে। বর্তমানে প্রশ্নের যে ধরন এবং উত্তরপত্র মূল্যায়নের যে নির্দেশনা থাকে, তাতে যদি কোনো শিক্ষার্থী সঠিকভাবে উত্তর লেখে, তবে মানবিক বিভাগে জিপিএ-৫ পাওয়া কোনো কঠিন ব্যাপার নয়। ইংরেজিতে দুর্বলদের আগে থেকে সতর্কতার সঙ্গে পড়াশোনা করতে হবে। ভালো ফলের জন্য সব বিষয়ই সমান গুরুত্বপূর্ণ। চতুর্থ বিষয় বলে তাকে কম গুরুত্ব দেওয়া উচিত নয়। উচ্চতর ডিগ্রি অর্জনের ক্ষেত্রে চতুর্থ বিষয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। পরীক্ষার খাতায় উত্তর উপস্থাপন করার সময় লক্ষ রাখতে হবে, যাতে হাতের লেখা সুন্দর ও পরিষ্কার হয়। এতে পরীক্ষক শিক্ষার্থী সম্পর্কে ভালো ধারণা পোষণ করেন এবং যথাসম্ভব ধারাবাহিকভাবে উত্তর দেওয়ার চেষ্টা করতে হবে। ঠিকমতো মার্জিন রেখে লেখা এবং কাটাকাটি না করে সঠিক ও যথাযথ উত্তর লিখতে হবে। তাছাড়া বর্তমান সৃজনশীল পদ্ধতিতে শিক্ষার্থীদেরও সৃজনশীলতার পরিচয় দিবে হবে। অনেক পরীক্ষার্থীর ধারণা তুলনামূলক কঠিন ও ব্যতিক্রমধর্মী প্রশ্নের উত্তর দিতে পারলে বেশি নম্বর পাওয়া যায়। এরূপ ধারণা সব সময় সঠিক নয়। প্রশ্নের প্রাসঙ্গিকতা বজায় রেখে পরিপূর্ণ উত্তর লিখলেই শুধু বেশি নম্বর পাওয়া যেতে পারে। কঠিন প্রশ্ন নয়, পরীক্ষার্থীদের সামর্থ্যরে প্রতি লক্ষ রেখে প্রশ্ন নির্বাচন করা উচিত। যে প্রশ্নের উত্তর সবচেয়ে ভালো পারবে, সেসব প্রশ্নের উত্তর আগে দেওয়ার চেষ্টা করতে হবে। আর বিজ্ঞানের শিক্ষার্থীদের যথাসম্ভব গাণিতিক প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করতে হবে।

পরীক্ষার হলে প্রবেশের আগে লক্ষ রাখতে হবে যেন প্রবেশপত্র, রেজিস্ট্রেশন কার্ড, কলম, পেনসিল ও অন্য প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে আছে কি না। হলে আসন নেওয়ার পর দেখতে হবে বেঞ্চে কিছু লেখা আছে কি না বা আশপাশে কোনো কাগজ আছে কি না; থাকলে তা কক্ষ পরিদর্শককে জানাতে হবে। কোনোভাবেই অপ্রয়োজনীয় কোনো জিনিস সঙ্গে রাখা যাবে না।

পরীক্ষার আগের রাতে অনেকেই বেশি চিন্তা করে এবং রাত জেগে পড়াশোনা করে, যা মোটেও ঠিক নয়। রাত জেগে পড়াশোনা করলে ভালো ঘুম হয় না। ফলে পরীক্ষার হলে ঘুম ঘুমভাব থাকে। এতে শরীর ও মন ভালো থাকে না এবং জানা জিনিসও ভুল হয়ে যায়। নিয়মিত চর্চা করো । ভালো করবেই।

কর্নেল নুরন্ নবী (অব.)

প্রাক্তন অধ্যক্ষ, রাজউক উত্তরা মডেল কলেজ ও মাইলস্টোন কলেজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist