আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ মে, ২০১৯

প্রণবের মুখে ইসির নিন্দা-প্রশংসা

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি সোমবার সন্ধ্যায় দিল্লিতে মুখ্য নির্বাচন কমিশনার তথা নির্বাচন কমিশনারদের প্রশংসা করে বলেছিলেন, যদি গণতন্ত্র সফল হয়ে থাকে, তার বড় কারণ হল সুকুমার সেন থেকে বর্তমান নির্বাচন কমিশনার পর্যন্ত নির্বাচন কমিশনারদের সঠিক ভোট পরিচালনা। নির্বাচন কমিশনের ভূয়সী প্রশংসা করেছিলেন। মঙ্গলবার ইভিএম কারচুপির অভিযোগ নিয়ে উদ্বেগ প্রকাশ করে সেই কমিশনকেই দায়িত্বের কথা মনে করিয়ে দিয়েছেন প্রণব মুখার্জি যাকে পরস্পরবিরোধী বলেই মনে করছে রাজনৈতিক শিবিরের একাংশ।

বিরোধীরা যখন এ বারের ভোটে মুখ্য নির্বাচন কমিশনারের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলছেন, তখন বাবুল সুপ্রিয়সহ বিজেপির নেতারা সেই মন্তব্যকে অস্ত্র করেন। সংবিধানের ৩২৪ অনুচ্ছেদে দেওয়া ক্ষমতাকে কাজে লাগিয়ে পশ্চিমবঙ্গে ভোটপ্রচার এক দিন আগেই বন্ধ করে দিয়েছিল কমিশন। কমিশনের এই সাংবিধানিক ক্ষমতার কথাও মনে করিয়ে দিয়েছিলেন প্রণব। সব মিলিয়ে বিড়ম্বনায় পড়তে হয় কংগ্রেসকে। দলের নেতা রাজীব শুক্ল বলেন, প্রণববাবু প্রাক্তন রাষ্ট্রপতি হিসেবে নিজের মত জানিয়েছেন।

এ দিকে প্রণবও গতকাল লিখিত বিবৃতি দিয়ে বলেন, ভোটারদের রায়ে কারচুপির অভিযোগ নিয়ে খবরে আমি উদ্বিগ্ন। ইভিএমের নিরাপত্তা কমিশনের দায়িত্ব। গণতন্ত্রের ভিতকে চ্যালেঞ্জ জানাতে পারে, এমন কোনও জল্পনাকে জায়গা দেওয়া উচিত নয়। জনগণের রায় সমস্ত সন্দেহের ঊর্ধ্বে থাকা উচিত। প্রাতিষ্ঠানিক বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করার দায়িত্ব এক্ষেত্রে কমিশনের উপরেই বর্তায়। তাদের অবশ্যই তা করতে হবে।

ঘটনাচক্রে এই বিবৃতি যখন প্রকাশিত হয়, তখন বিরোধী দলের নেতারা মুখ্য নির্বাচন কমিশনারের কাছে। ডেরেক ও’ব্রায়েনরা বিবৃতিটি কমিশনারদের পড়ে শোনান। জবাবে অবশ্য মুখ্য নির্বাচন কমিশনার বাক্য ব্যয় করেননি বলে সূত্রের খবর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close