আন্তর্জাতিক ডেস্ক

  ১২ মার্চ, ২০১৯

বাঘুজের আইএস ঘাঁটিতে এসডিএফের হামলা

সিরিয়ায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের সর্বশেষ ঘাঁটি বাঘুজে রোববার (১০ মার্চ) আবারও অভিযান চালিয়েছে মার্কিন সমর্থিত ‘সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস’ (এসডিএফ)। এসডিএফের মিডিয়া শাখার প্রধান মুস্তফা বালি টুইটারে এ কথা জানিয়েছেন। স্থানীয়দের বেরিয়ে আসার সুযোগ দিতে শনিবার (৯ মার্চ) অভিযান স্থগিত করা হয়েছিল।

এক সময় ইসলামিক স্টেটের নিয়ন্ত্রণে চলে গিয়েছিল সিরিয়া ও ইরাকের বহু অংশ। তাদের খেলাফতের শাসনে থাকতে হয়েছে প্রায় ১ কোটি মানুষকে। পাঁচ বছর পরে এখন খেলাফত সঙ্কুচিত হয়ে সীমাবদ্ধ হয়ে পড়েছে ইউফ্রেটিস নদীর এক বাঁকে। মরুভূমির মধ্যে অবস্থিত বাঘুজের কয়েকটি সড়কেই কেবল তাদের দখল কায়েম রয়েছে। ইসলামিক স্টেট জঙ্গিদের পূর্ব ও পশ্চিম দিক থেকে ঘিরে ধরেছে কুর্দিদের সংগঠন ‘সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেসের’ (এসডিএফ)’ যোদ্ধারা। জঙ্গিদের সেখান থেকে পালানোর আর কোনো পথ নেই।

গত শুক্রবার (০৮ মার্চ) এসডিএফ জানিয়েছিল, বাঘুজ থেকে যদি আর কেউ বের হয়ে যেতে না চায় তাহলে শনিবার থেকে তারা চূড়ান্ত হামলা শুরু করবে। কিন্তু শনিবার এসডিএফ জানায়, স্থানটি ত্যাগ করতে ইচ্ছুক ব্যক্তিদের সুযোগ দিতে তারা ট্রাক পাঠিয়েছে। এদিনও অভিযান স্থগিত করে তারা। আর এর একদিন পরই (রোববার) নতুন করে আইএসবিরোধী অভিযান শুরু করে এসডিএফ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে জানা গেছে, গত রোববার সন্ধ্যা ৬টার দিকে বাঘুজে আইএস ঘাঁটিতে এসডিএফের হামলা শুরু হয়। অস্ত্রাগার লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। এসডিএফ ও জোটের বিমানগুলো অভিযানে অংশ নেয়। জঙ্গি ঘাঁটি জ্বালিয়ে দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close