আন্তর্জাতিক ডেস্ক

  ২২ অক্টোবর, ২০১৮

বিশৃঙ্খলা-সহিংসতায় আফগান নির্বাচন অনুষ্ঠিত

তালেবানের হামলার হুমকি ও চরম বিশৃঙ্খলাপূর্ণ আয়োজনের মধ্যদিয়ে আফগানিস্তানের সংসদ নির্বাচনে শনিবার ভোট অনুষ্ঠিত হয়েছে। কিন্তু কয়েকশ ভোটকেন্দ্র খোলা না থাকায় অনেক ভোটার ভোট দিতে পারেননি। ভোটারদের বিক্ষোভের মুখে গতকাল রোববারও ভোট গ্রহণের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। শনিবার ৩০ লাখ আফগান ভোট দেন বলে জানিয়েছেন দেশটির নির্বাচনি কর্মকর্তারা। কিন্তু দেশজুড়ে অভিযোগ ছিল অনেক কেন্দ্র খোলাই হয়নি। কারণ কর্মকর্তারা উপস্থিত হতে পারেননি।

আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘের সহযোগিতা মিশন এক বিবৃতিতে শনিবার ভোটারদের ব্যাপক উপস্থিতির প্রশংসা করেছে। কারিগরি ও সাংগঠনিক জটিলতার কারণে অনেক ভোটারকেই দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, কারিগরি কারণে যেসব বৈধ ভোটার ভোট দিতে পারেননি তাদের ভোটদানের অধিকার রয়েছে।

আফগান কর্মকর্তারা জানিয়েছেন, রবিবার ৪০১ কেন্দ্রে ভোট গ্রহণ হবে। এ জন্য ৫০০ অতিরিক্ত কর্মকর্তা মোতায়েন করা হয়েছে।

অনেক স্বতন্ত্র পর্যবেক্ষক তালেবান হামলার আশঙ্কার মধ্যেই নির্বাচনি ফল জালিয়াতি রোধের চেষ্টা করে যাচ্ছে। এক বিদেশি নিরাপত্তা কর্মকর্তা বলেন, এটা আদর্শ পরিস্থিতি নয়। তালেবান হামলার হুমকির আশঙ্কার মধ্যেই নিরাপত্তা বাহিনীকে অনেক বেশি চাপ নিয়ে কাজ করতে হচ্ছে।

ভোটের দিন দেশটির ১২০ ঘটনায় গ্রেনেড বা ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরিত হয়েছে। এতে অনেক মানুষ নিহত হয়েছেন। কাবুল একটি ভোটকেন্দ্রে আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত হয়েছেন অন্তত ১৫ জন। তবে কর্মকর্তাদের আশঙ্কা চাইতে সহিংসতার মাত্রা ও ঘটনা ছিল কম।

আফগানিস্তানে নিবন্ধিত ভোটারের সংখ্যা ৯০ লাখের মতো। যদিও এদের মধ্যে অন্তত ৫০ শতাংশের নিবন্ধণে জালিয়াতি করা হয়ে থাকতে পারে বলে জানিয়েছে রয়টার্স। ভোট গণনার ক্ষেত্রে জটিলতার কারণে অন্তত ২ সপ্তাহ আগে ফল জানা যাবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close