আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ অক্টোবর, ২০১৮

খাশোগি ইস্যু : সৌদিতে যাচ্ছেন না আইএমএফ প্রধানও

সৌদি আরবের রিয়াদে ২৩-২৫ অক্টোবর অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলনে যোগ দিচ্ছেন না আšত্মর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রধান ক্রিস্টিয়ান লাগার্দেও।

সাংবাদিক জামাল খাশোগি ইস্যুতে সৌদি আরবের জড়িত থাকার অভিযোগের মধ্যে শীর্ষস্থানীয় ব্যক্তিত্বদের সম্মেলনটি বয়কটের ধারাবাহিকতায় লাগার্দেও এই ঘোষণা দিলেন।

আইএমএফের মুখপাত্র মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, ‘আইএমএফ প্রধানের মধ্যপ্রাচ্যের সফর স্থগিত করা হয়েছে।’ তবে এর বেশি কিছু বলা হয়নি বিবৃতিতে। অবশ্য আগে সাংবাদিক নিখোঁজ হওয়ার ইস্যুটিকে ‘ভয়ানক’ উলে¯œখ করলেও রিয়াদে বিনিয়োগ সম্মেলনে যোগ দেওয়ার বিষয়টি নিয়ে নেতিবাচক কোনো কথা বলেননি আইএমএফ প্রধান। শেষ পর্যšত্ম ‘না’ করেই দিলেন তিনি। বেশ কজন শীর্ষস্থানীয় সাংবাদিকসহ পশ্চিমা অনেক ব্যবসায়ী ও বিনিয়োগকারী এ সম্মেলনে যোগ দিচ্ছেন না। সবাই খাশোগি ইস্যুতে সৌদি সরকারের স্পষ্ট বক্তব্য দাবি করেন। সৌদি রাজতন্ত্রের কড়া সমালোচক খাশোগি ২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন। ২ অক্টোবর তিনি ই¯ত্মাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢোকে নিখোঁজ হয়ে যান। তুরস্কের দাবি, তাকে কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়েছে। কিন্তু এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে রিয়াদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close