আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ মার্চ, ২০১৮

মদপান করতে হাসপাতাল থেকে পালাল রোগী!

হাসপাতালের বিছানায় বসে মদ পান করতে পারছিলেন না এক ব্যক্তি। অথচ রোজ মদ পান না করলে তার চলে না। ধারণা করা হচ্ছে, মদের নেশাতেই অসুস্থ শরীর নিয়ে হাসপাতাল থেকে পালিয়ে গেছেন তিনি। চাঞ্চল্যকর এ ঘটনা ঘটেছে ভারতের কলকাতার ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে।

জানা গেছে, ডায়াবেটিস, টিবি, জন্ডিস, ডিকমপেনসেটেড ক্রনিক লিভার ডিজিজে আক্রান্ত অজয় পাত্র (৫৫) ভর্তি হন হাসপাতালটিতে। তার ছিল নিয়মিত মদ্যপানের নেশা। পেটে অসহ্য যন্ত্রণা নিয়ে গত শনিবার হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মদ পান করতে পারছিলেন না। তাই হাসপাতালের সবার চোখে ধুলো দিয়ে পালিয়ে যান দক্ষিণ চব্বিশ পরগনা জেলার হরিদেবপুর পালুয়া মধ্যপাল পাড়ার ওই ব্যক্তি। গত মঙ্গলবার সকালে হাসপাতালের ওই ওয়ার্ডের কর্মী ও নার্সরা দেখতে পান, অজয় পাত্র বেডে নেই। সঙ্গে সঙ্গে হাসপাতালের চারদিকে শুরু হয় খোঁজাখুঁজি। কিন্তু কোথাও তার হদিস না পেয়ে অগত্যা বেলা ১১টা নাগাদ স্থানীয় থানায় নিখোঁজের বিষয়ে সাধারণ ডায়েরি করে হাসপাতাল কর্তৃপক্ষ। খবর দেওয়া হয় অজয় পাত্রের বাড়িতেও। কিন্তু গতকাল বুধবার দুপুর পর্যন্ত মেলেনি অজয় পাত্রের সন্ধান।

কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার বিমলবন্ধু সাহা জানিয়েছেন, টানা কুড়ি বছর ধরে অজয় পাত্র মদ পানে অভ্যস্ত। সময়মতো নেশার জিনিস না পেলে পালিয়ে যাওয়াটাই স্বাভাবিক। কিন্তু হাসপাতাল থেকে যেহেতু রোগীকে মদ দেওয়া সম্ভব না; সেহেতু চিকিৎসাকরা তার নেশা কাটানোর ওষুধ দিচ্ছিলেন। তবে এর পরও ধারণা করা হচ্ছে, নেশার টানেই তিনি হাসপাতাল থেকে পালিয়েছেন। অবশ্য পালিয়ে যাওয়ার অন্য কারণও থাকতে পারে। সেটা তদন্ত শেষ হলেই জানা যাবে বলে জানান বিমলবন্ধু সাহা।

অজয় পাত্রের চিকিৎসার দায়িত্বে থাকা চিকিৎসক ডা. এস এস সামন্ত ও ডা. এস বি পুলাই জানান, ওই রোগীর বিছানার পাশে স্পষ্ট ভাষায় লেখা ছিল, ‘এই রোগী ২০ বছর ধরে মদ পানে অভ্যস্ত।’ ওই রোগীর শারীরিক অবস্থা অত্যান্ত সংকটাপণ্য ছিল, শরীরে বাসা বেঁধেছিল টিবি। এ ছাড়া এক মাস ধরে প্র¯্রাবের সমস্যায় ভুগছিলেন তিনি। রক্তে বিলুরুবিনের মাত্রাও ছিল অনেক বেশি।

হাসপাতাল কর্তৃপক্ষের অনুমান, নিয়মিত মদ খাওয়ার অভ্যাস থাকায় হাসপাতালে বসে সেই মদ না পেয়ে নেশার টানেই সম্ভবত সকালের দিকে হাসপাতালের কর্মী ও নার্সদের শিফট পরিবর্তনের সময় সুযোগ বুঝে পালিয়েছেন তিনি।

কারণ হাসপাতালের মনোরোগ বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের রোগীরা সময়মতো নেশার দ্রব্য না পেলে ডেলিরিয়াম ট্রিমেন্স উপসর্গ দেখা দিতে পারে। এই উপসর্গে রোগী অনেক সময় কাউকে চিনতে পারে না। স্থান-কাল পাত্রের হুঁশ থাকে না। এই ধরনের রোগীর পালানোর প্রবণতাও থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist