আন্তর্জাতিক ডেস্ক

  ২১ জানুয়ারি, ২০১৮

মধ্যপ্রাচ্য সফর পেন্সের

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স মধ্যপ্রাচ্য সফর শুরু করছেন। ইসরায়েলে থাকা আমেরিকান দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার পরিকল্পনা নিয়ে সৃষ্ট বিতর্কের মধ্যেই শুক্রবার তিনি তার এ সফর শুরু করেন। খবরে বলা হয়, গত বছরের ডিসেম্বরে তার মধ্যপ্রাচ্য সফর করার কথা ছিল। কিন্তু ইসরায়েলের রাজধানী জেরুজালেমে সরিয়ে নেওয়ার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ায় তার এ সফর বাতিল করা হয়। ট্রাম্পের এমন বিতর্কিত ঘোষণায় বিÍগুব্ধ ফিলি¯িত্মনি নেতা মার্কিন প্রশাসনের কঠোর সমালোচনা করেন এবং এর নিন্দা জানান। এমনকি তখন তিনি পেন্সের সঙ্গে সাক্ষাৎ করতেও অস্বীকৃতি জানান।

পেন্সের প্রেস সেক্রেটারি অ্যালিসা ফারাহ জানান, চার দিনের এ গুরুত্বপূর্ণ সফর চলাকালে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মিসর, জর্ডান ও ইসরায়েলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে সাক্ষাতের জন্য পেন্স শনিবার কায়রো যাবেন। বাদশাহ দ্বিতীয় আব্দুলাহর সঙ্গে সরাসরি আলোচনা করার জন্য সেখান থেকে পরদিন তিনি আম্মান যাবেন।

সোমবার তিনি দুই দিনের এক সফরে ইসরায়েলে যাবেন। সেখানে তিনি দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রেসিডেন্ট রিউভান রিভলিনের সঙ্গে সাক্ষাৎ করবেন। জেরুজালেম বিষয়ে ট্রাম্পের ঘোষণার পর ইসরায়েলে পেন্সকে স্থানীয় রাজনীতিবিদদের পক্ষ থেকে উষ্ণ সংবর্ধনা জানানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist