আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ জানুয়ারি, ২০১৮

চুপিসারে উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধের প্রস্তুতি যুক্তরাষ্ট্রের

চাইছেন না বাহিনীর কেউই, কিন্তু তাও উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধের জন্য চুপিসারে জোরকদমে প্রস্তুতিতে নেমে পড়েছে মার্কিন সেনাবাহিনী। গত ডিসেম্বরে উত্তর ক্যারোলাইনার ফোর্ট বর‌্যাগে ৪৮টি অ্যাপাশে গানশিপ এবং চিনুক কার্গো কপ্টার যৌথ মহড়া দেয়। নেভাডায় সেনার সি-১৭ পণ্যবাহী বিমান থেকে ৮২ নম্বর এয়ারবোর্ন ডিভিশনের জওয়ানরা প্যারাশ্যুটে মহড়া দেন। আগামী ফেব্রুয়ারিতে মার্কিন সেনার রিজার্ভ বাহিনীর এক হাজার সেনাসদস্য মোবিলাইজেশন সেন্টার স্থাপনের মহড়া দেবেন; যাতে দ্রুত সমুদ্রপাড়ের শিবিরে শক্তি প্রয়োগ করতে পারে। ফেব্রুয়ারিতেই দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকের সময় কোরিয়া উপদ্বীপে আরো স্পেশাল অপারেশন?স বাহিনী পাঠাচ্ছে পেন্টাগন।

কিন্তু সেনাবাহিনী যুদ্ধের প্রস্তুতি নিলে কী হবে, সাধারণ নাগরিকরা কিন্তু উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ নিয়ে একটুও চিন্তিত নন। গত ডিসেম্বরে করা সমীক্ষায় দেখা গেছে, মাত্র ৩৯ শতাংশ মার্কিন নাগরিক বিশ্বাস করেন, উত্তর কোরিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে যাওয়া উচিত। অথচ, গত সেপ্টেম্বরের সমীক্ষায় দেখা গিয়েছিল ৫৮ শতাংশ মানুষ বলছেন, শান্তিপূর্ণ আলোচনায় সমস্যা না মিটলে যুদ্ধই একমাত্র পথ।

সমস্যা আরো আছে। সাধারণ নাগরিক থেকে শুরু করে রাজনীতিক, আমেরিকার প্রায় সবারই তাদের সেনাবাহিনীর দক্ষতা নিয়ে কতগুলো ভুল ধারণা আছে। প্রথমত, প্রায় সব মার্কিন নাগরকি বিশ্বাস করেন, আমেরিকার সেনাবাহিনী বিশ্বসেরা। তাই উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ হলেও তা দ্রুত শেষ হয়ে যাবে। এই ধারণা কিছুটা সত্য হলেও, পুরোটা নয়। কারণ, উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধে প্রায় সাত লাখ বাহিনী লাগবে, যা ইরাকে থাকা মার্কিন সেনার চার এবং আফগানিস্তানে থাকা বাহিনীর সাতগুণ বেশি।

দ্বিতীয়ত, মার্কিনীরা মনে করেন, যুদ্ধ হলেও খুব কমসংখ্যক মার্কিনীরাই মারা যাবেন। কারণ, উত্তর কোরিয়া আমেরিকার উপকূলে আঘাত হানবে না। তাদের বিশ্বাস শুধু দক্ষিণ কোরিয়ায় বসবাসকারী প্রবাসী কমপক্ষে পাঁচ লাখ মার্কিনীই মারা যেতে পারেন। অথচ পেন্টাগনের আশঙ্কা, শুধু প্রথম দিনেই বিশ হাজার সাধারণ নাগরিক মারা যেতে পারেন এবং পরের তিন মাসে সেই সংখ্যা কয়েক লাখ ছাড়িয়ে যাবে।

তৃতীয়ত, মার্কিনীদের ধারণা, দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইওরোপ, এশিয়া অথবা আজকের দিনে সিরিয়া, আফগানিস্তান বা ইরাকে যেভাবে মর্টার বা গোলার আঘাতে বাড়ি গুঁড়িয়ে যাচ্ছে, সেই ভয় নেই তাদের বাড়িঘরে নেই। কারণ উত্তর কোরিয়ার মিসাইলের সেই ক্ষমতা নেই যে উপকূল ছাড়িয়ে তা আমেরিকার মূল ভূখ-ে ঢুকবে। চতুর্থত, বেশির ভাগ মার্কিনীই বিশ্বাস করেন, যুদ্ধ করবে সেনাবাহিনী, কোনো সাধারণ মানুষ বা তার পরিবারের গায়ে আঁচড় লাগবে না। বর্তমানে আমেরিকার এক শতাংশ সেনাবাহিনীর সঙ্গে যুক্ত এবং মার্কিনীদের বিশ্বাস, সরকার কখনই বাকি ৯৯ শতাংশকে দেশ রক্ষার জন্য যুদ্ধে ঝাঁপাতে বলবে না।

পঞ্চমত, প্রায় সারা আমেরিকার বিশ্বাস যুদ্ধ শেষ হবে উত্তর কোরিয়ার পরাজয় দিয়ে, যেভাবে ইরাক বা আফগানিস্তানের যুদ্ধ শেষ হয়েছে। ভুল ধারণা এখানেও, কারণ এই যুদ্ধ হলে উত্তর কোরিয়ার পক্ষে যোগ দিতে পারে চীন যাদের হাতও রয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন পরমাণু অস্ত্র। ফলে আমেরিকা যে জিতবেই তা কখনোই নিশ্চিতভাবে বলা যায় না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist