নিজস্ব প্রতিবেদক

  ২১ সেপ্টেম্বর, ২০১৭

রাজধানীজুড়ে দুর্গোৎসবের প্রস্তুতি

অন্যায় ও অবিচারের বিরুদ্ধে সত্য-সুন্দর প্রতিষ্ঠায় মাতৃত্ব ও শক্তির প্রতীক দেবী দুর্গাকে মর্ত্যে আবাহন জানানোর মাধ্যমে শুরু হয়েছে হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা। রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরসহ সারা দেশের পূজাম-পগুলোতে চলছে নানা প্রস্তুতি। গত মঙ্গলবার সকালে দেশের বিভিন্ন পূজাম-পে চ-ীপাঠ ও শঙ্খ বাজিয়ে দেবীকে আহ্বান জানান ভক্তরা। ভোরে মহালয়ার মাধ্যমে শুরু হয় দেবীপক্ষের। এর আগের পক্ষ হলো পিতৃপক্ষ। এই পক্ষে ভক্তরা তাদের পূর্বপুরুষের আত্মার প্রীতির জন্য অন্ন-জল নিবেদন করে থাকেন। শাস্ত্রমতে এটাকে বলা হয় তর্পণ।

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাপস কুমার পাল জানান, এবার দেশজুড়ে ৩০ হাজার ৭৭টি ম-পে পূজা উদ্যাপন করা হবে। এর মধ্যে রাজধানীতে পূজাম-পের সংখ্যা ২৩১টি। হিসাবমতে, আগামী ২৬ সেপ্টেম্বর মহাষষ্ঠীতে দুর্গার বোধনের মাধ্যমে শুরু হবে মূল পূজা। আর ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসব শেষ হবে।

পূজায় নিরাপত্তার বিষয়ে তাপস কুমার বলেন, এবারের পূজায় নিরাপত্তার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ প্রশাসনের সঙ্গে একাধিক বৈঠক হয়েছে। প্রশাসন থেকে জানানো হয়, পূজায় কঠোর নিরাপত্তাব্যবস্থা নেওয়া হবে। নিরাপত্তার জন্য পূজাম-পে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে।

চলছে প্রস্তুতি : সারা দেশের মতো রাজধানীর বিভিন্ন পূজা-পে চলছে দেবীকে সাজানোর প্রস্তুতি। ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে দেখা যায়, বাঁশ ও কাঠের সাহায্যে পূজাম-প ও প্যান্ডেল তৈরি করা হচ্ছে। পূজামন্ডপ ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন শুরু করেছেন। দেবী প্রতিমা গড়ার কাজও কোথাও কোথাও শেষ হয়েছে। শুধু রঙের কাজ বাকি। আবার কোথাও সবে শুরু হয়েছে প্রতিমা নির্মাণ। বিভিন্ন ম-পে পূজা উদ্যাপন কমিটির সদস্য ও স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন শুরু করেছেন। দেবী দুর্গার আসন বা থান বসানো হচ্ছে মন্দিরের নির্দিষ্ট স্থানে। তৈরি করা হচ্ছে ভক্তদের পূজা দিতে যাওয়া-আসার জন্য আলাদা পথ। মন্দিরগুলোতে ভক্তদের বসার জন্যও ব্যবস্থা করেছেন কমিটির সদস্যরা।

একই দিনে দশমী ও তাজিয়া মিছিল : এবারের দুর্গাপূজার শেষদিনে, অর্থাৎ বিজয়া দশমীতে পড়েছে মুসলিমদের উৎসব আশুরা। এ উপলক্ষে অনেক মুসলিম তাজিয়া মিছিল বের করে থাকেন। ফলে প্রতিমা বিসর্জনের জন্য বের হওয়া মিছিল ও তাজিয়া মিছিল মুখোমুখি হতে পারে। এমন কোনো ভুল বোঝাবুঝি যাতে না হয়, সে জন্য বিষয়টি বৈঠকের মাধ্যমে সমন্বয় করা হয়েছে বলে জানান পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক তাপস কুমার পাল।

‘গত বছর তাজিয়া মিছিলে যেসব নির্দেশনা দেওয়া হয়েছিল, বিশেষ করে ছুরি, কাঁচি, বল্লম না নিতে, সেগুলো তারা নেয়নি। তাই এবারও আশা করা হচ্ছে, এসব নির্দেশনা তারা মেনে চলবেন। নিরাপত্তা এবং শৃঙ্খলা দুটি জিনিস মাথায় রেখেই পরিকল্পনা করা হয়েছে। প্রতিটি পূজামন্ডপ পুলিশের কর্মকর্তারা পরিদর্শন করবেন।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist