নিজস্ব প্রতিবেদক

  ০৯ এপ্রিল, ২০২০

মাজেদের ফাঁসির রায় দ্রুত কার্যকর চায় আ.লীগ

বঙ্গবন্ধু হত্যার আসামি আবদুল মাজেদের ফাঁসির রায় দ্রুত কার্যকর চায় আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল বুধবার এক বিবৃতিতে এ কথা বলেন। একইসঙ্গে তিনি বিশ্বের বিভিন্ন দেশে পলাতক বাকি আসামিদের দ্রুত দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করার দাবি করেন।

ওবায়দুল কাদের বলেন, সংবিধান ও দেশের প্রচলিত আইনের সব বিচারিক প্রক্রিয়া সম্পন্ন করে বঙ্গবন্ধু হত্যা মামলার রায় প্রদান করা হয়েছিল। বিচারিক আদালতের দেওয়া ফাঁসির রায় হাইকোর্ট হয়ে সুপ্রিম কোর্টে যায়। সেখানেও ফাঁসির রায় বহাল রাখা হয়। এই খুনিদের ফাঁসির রায় সম্পূর্ণ বিচারিক প্রক্রিয়ার মধ্যদিয়ে সম্পন্ন হয়েছে। দেশের সংবিধান ও প্রচলিত ফৌজদারি কার্যবিধি অনুযায়ী ফাঁসির রায় কার্যকরের ক্ষেত্রে আইনগত বাধা নেই এবং নির্দিষ্ট মেয়াদে তা কার্যকর করার কথা আইনে উল্লেখ আছে।

তিনি বলেন, ফাঁসির রায় কার্যকরের জন্য আইন সঙ্গতভাবে যা করার সেটা শুরু হয়ে গেছে। আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবিলম্বে ফাঁসির রায় কার্যকর করার দাবি জানাচ্ছি। বঙ্গবন্ধু হত্যা মামলার আরো পাঁচ দন্ডপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরী, নুর চৌধুরী, শরিফুল হক ডালিম, কর্নেল রশিদ ও মুসলেহ উদ্দিন রিসালদার পলাতক আছে। তাদের দেশে ফিরিয়ে আনতে দীর্ঘদিন ধরে সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সেটা আরো জোরদার করার দাবি জানাচ্ছি।

করোনা সংকট প্রসঙ্গে তিনি বলেন, আমরা একটি বৈশ্বিক ও জাতীয় সংকটের মধ্যদিয়ে যাচ্ছি। এখন আমাদের প্রধান কাজ হচ্ছে করোনাভাইরাসে সৃষ্ট সংকট ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করা। আওয়ামী লীগের পক্ষ থেকে করোনা সংকট মোকাবিলার পাশাপাশি দলের নেতাকর্মীসহ দেশের জনগণকে মতলবি মহলের ষড়যন্ত্রমূলক তৎপরতা সম্পর্কে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close