প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ ফেব্রুয়ারি, ২০২০

প্রানরে বইমলো

বিক্রি বেড়েছে : প্রকাশকের মুখে হাসি-আনন্দ

প্রতিদিনই মেলায় আসেন। কখনো বন্ধুদের সঙ্গে নিয়ে আসেন। কখনো বা মেলা প্রাঙ্গণে এসে দেখা হয়ে যায় বন্ধুদের সঙ্গে। এরপর বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তাদের আড্ডার ঠিকানা হয়ে ওঠে অমর একুশে বইমেলা প্রাঙ্গণ। সত্যিই তাই। বইমেলা শুধু বই কেনা বা পড়ার মধ্যেই সীমাবদ্ধ নয় তা আড্ডারও জায়গা। তাইতো মেলাজুড়ে উৎসবের আমেজ থাকে। তবে গতকাল দেখা গেছে, বই বিক্রি বেশ বেড়েছে। খুশি ও আনন্দে আছেন প্রকাশকরা।

গতকাল বুধবার বিকালে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, এ মেলা কেবলই বই বিক্রি আর লেখক-পাঠকদের তা নয়। মেলা ঘিরে জমে ওঠে জমজমাট আড্ডা : নবীনে-নবীনে, প্রবীণে-প্রবীণে, নবীনে-প্রবীনে। রাজধানীর কারো কারো বিকাল থেকে সন্ধ্যার ঠিকানা হয়ে ওঠে অমর একুশে বইমেলা প্রাঙ্গণ। বন্ধুবান্ধব আর পরিবারের সঙ্গেও এ সময় জমে ওঠে আড্ডা খোশগল্প। আড্ডা জমে লেখক আর পাঠকদের মধ্যেও।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্য বিভাগের শিক্ষার্থী সুহেলী নাছরিন প্রতিদিনের সংবাদকে বলেন, এটা তো স্রেফ মেলা নয়, আমাদের জন্য একটা উৎসবও। প্রতিদিন বিকাল হলেই বন্ধুরা মিলে এখানে চলে আসি। মেলা শেষ না হওয়া পর্যন্ত এখানে যেন একটা উৎসবের আমেজ থাকে। সবার সঙ্গে দেখাও হয়ে যায়। আবার মাঝে মাঝে লেখকদের সঙ্গেও জমে ওঠে গল্প।

একাডেমির নতুন ভবনের সামনে পুকুর পাড়ে, সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চের আশপাশে, লিটলম্যাগ প্রাঙ্গণসহ বিভিন্ন স্টল বা প্যাভিলিয়নের পাশে জমে আড্ডা। দেশের চলমান রাজনৈতিক প্রেক্ষাপট, লেখার ধরনসহ নানা বিষয় ওঠে আসে তাদের আড্ডায়।

দেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে যেমন আলোচনা হচ্ছে, তেমনি আলোচিত হচ্ছে মেলায় নতুন কী বই এলো, কী বই কেনা যেতে পারে, লেখকরা কেমন লিখছেন ইত্যাদি। অনেকের কাছে বই আর আড্ডার মধ্য দিয়েই যেন কেটে যাচ্ছে বইমেলার দিনগুলো।

কথা হয়, কবি বায়েস মৃধার সঙ্গে। প্রতিদিন মেলায় আসেন তিনি। বলেন, বর্তমানে তো ঠিকানা হয়ে উঠেছে প্রাণের এ মেলা। তাই প্রাণের তাগিদেই সবার উচিত একবার এসে প্রাণে প্রাণ মিলিয়ে যাওয়া। এদিকে, মেলাজুড়ে আড্ডা চললেও থেমে নেই বিক্রিও। মেলাতে এখন যারা আসছেন, তারা বেশির ভাগই বইয়ের ক্রেতা। মেলার শুরু থেকেই এবার বিক্রি কম এমনটা শোনা গেলেও এই সময়ে এসে প্রকাশকদের মুখে হাসি ফুটতে শুরু করেছে।

অঙ্কুর প্রকাশনীর প্রকাশক মেসবাহ উদ্দিন আহমেদ বলেন, ‘বইমেলায় আড্ডা তো হবেই। বাঙালি তো খুশগল্প ও আড্ডাপ্রিয় জাতি। লেখক-পাঠকের আড্ডা থেকে ওঠে আসে বইয়ের পাতার নতুন বিষয়। তবে শুধু আড্ডা নয়, মেলাজুড়ে প্রচুর পাঠকের সমাগমও আছে। বইয়ের বিক্রিও ভালো। আশা করি আসছে দিনগুলোতে বিক্রি আরো বাড়বে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close