প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৯ সেপ্টেম্বর, ২০১৯

ঘরে অক্সিজেন দেবে যেসব গাছ...

ঘর দূষণমুক্ত রাখতে আমরা অনেকে এয়ার পিউরিফায়ার ব্যবহার করি। তবে ঘর দূষণমুক্ত রাখতে পারে গাছ। কিছু গাছ রয়েছে যা আপনার ঘরকে দূষণমুক্ত রাখবে ও অক্সিজেন উৎপাদন করবে। আসুন জেনে নিই ঘর দূষণমুক্ত রাখতে যেসব গাছ রাখতে পারেন। চাইনিজ এভারগ্রিন চীনে খুব জনপ্রিয় একটি গাছ। বাতাসকে দূষণমুক্ত ও বিভিন্ন ক্ষতিকারক পদার্থমুক্ত করতে এ গাছ লাগাতে পারেন। এ গাছকে সতেজ রাখার জন্য খুব বেশি যতেœর প্রয়োজন হয় না। ছায়াতে এই গাছ ভালো থাকে। এ ছাড়া খেয়াল রাখুন টবের মাটি যেন ভিজে থাকে।

জারবেরা ডেইজি নামে এ গাছের রয়েছে বিপুল পরিমাণ অক্সিজেন উৎপাদন ও বাতাস থেকে দূষিত কণা দূর করার ক্ষমতা। শীতকাল ছাড়া সারা বছরই পর্যাপ্ত সূর্যরশ্মি প্রয়োজন হয়।

এ গাছে যতেœর ক্ষেত্রে খেয়াল রাখুন যেন মাটি সব সময় ভিজে থাকে। শোয়ার ঘরে এ গাছ রাখতে পারেন। এতে ঘরের সৌন্দর্য বাড়বে। প্রকৃতি যেন বিশেষভাবে তৈরিই করেছে এ গাছটিকে। এরিকা পামগাছের সবচেয়ে বড় গুণ হচ্ছে বাতাস পরিশুদ্ধ করা। বসার ঘরে রাখার পক্ষে একেবারে আদর্শ একটি গাছ। স্নেক প্লান্ট নামের এ গাছ বাতাসে অক্সিজেন যোগ করে বিভিন্ন দূষিত পদার্থ দূর করে। এ গাছ রাখার সবচেয়ে ভালো জায়গা হলো শোয়ার ঘর। অল্প আলো ও সপ্তাহে এক দিন পানি দিলে এ গাছ ভালো থাকে। সূত্র : কলকাতার আনন্দবাজার পত্রিকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close