নিজস্ব প্রতিবেদক

  ২৪ জুলাই, ২০১৯

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে রাষ্ট্রপতি

স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে হবে

উন্নত বাংলাদেশ গড়তে সরকারি কর্মকর্তাদের তাদের মেধা ব্যবহার করে কাজ করতে হবে

সরকারের চলমান উন্নয়নকে টেকসই করার লক্ষ্যে সব স্তরে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের জন্য সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, ‘এখন প্রশাসনের প্রধান লক্ষ্য হচ্ছে জনগণের সেবা করা। আপনাদের প্রতিটি ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে হবে।’ মো. আবদুল হামিদ গতকাল মঙ্গলবার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে জনপ্রশাসন পদক-২০১৯ প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন। রাষ্ট্রপতি সরকারি কর্মকর্তা ও জনগণের মধ্যে বিশ্বাস ও আস্থার সম্পর্ক গড়ে তোলা এবং জনগণের মনোভাব নিয়ে দায়িত্ব পালনের জন্য তাদের প্রতি আহ্বান জানান। মো. আবদুল হামিদ সরকারি কর্মকর্তাদের পরামর্শ দিয়ে বলেন, আপনাদের তদবির ছাড়াই সরকারি কর্মকর্তাদের কাছ থেকে প্রয়োজনীয় সেবা পাওয়া যায়, সেজন্য সেবাপ্রত্যাশীদের এমন আস্থা অর্জন করতে হবে।

তিনি জেলা প্রশাসক ও অন্যান্য তৃণমূল পর্যায়ের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনাদের এমন ভাবে কাজ করতে হবে যেন জনগণ আপনাদের তাদের বন্ধু ভাবে।

মো. আবদুল হামিদ কোনো সুযোগসন্ধানী যেন বিভিন্ন সামাজিক ইস্যুকে কেন্দ্র করে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সেজন্য সতর্ক থাকার ওপর গুরুত্বারোপ করেন। তিনি আরো বলেন, ‘এ ব্যাপারে আপনাদের ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে হবে।’ হামিদ বলেন, ‘জনগণের জন্যই প্রশাসন, প্রশাসনের জন্য জনগণ নয়।’ রাষ্ট্রপতি বলেন, উন্নত বাংলাদেশ গড়তে সরকারি কর্মকর্তাদের তাদের মেধা ব্যবহার করে নিজ দায়িত্ব আন্তরিকভাবে পালন করতে হবে। উন্নয়ন পরিকল্পনা তৈরি ও বাস্তবায়নে সরকারি কর্মকর্তাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আরো বলেন, ‘প্রকল্প নির্বাচনের সময় জনস্বার্থকে অগ্রাধিকার দিতে হবে।’ জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপির সভাপতিত্বে মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান এমপি, মন্ত্রিপরিষদ সচিব মোহম্মদ শফিউল আলম ও মন্ত্রণালয়ের জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ। মন্ত্রিপরিষদ সদস্যরা, জ্যেষ্ঠ সচিবরা এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা ও বিভিন্ন সরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের প্রধানরা এ সময় উপস্থিত ছিলেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ে আন্তরিকভাবে দায়িত্ব পালনকারীদের উৎসাহ দিতে সরকার ২০১৬ সালে জনপ্রশাসন পদক চালু করে।

এ বছর জাতীয় ও জেলা পর্যায়ে মোট ৪৫ সরকারি কর্মকর্তা ও দুটি সংগঠন জনপ্রশাসন পদক-২০১৯ লাভ করেন।

২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপনের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি এই দুটি উৎসবকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার নির্দেশনা দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close