সংসদ প্রতিবেদক

  ১৩ জুন, ২০১৯

সংসদে সড়ক ও সেতুমন্ত্রী

যানজট কমাতে ছোট গাড়ি নিরুৎসাহিত করা হচ্ছে

সড়কের যানজট কমিয়ে আনতে ব্যক্তিগত ছোট গাড়ি ব্যবহারকে নিরুৎসাহিত করতে সচেষ্ট রয়েছে সরকার। এটা সহনীয় পর্যায়ে নিয়ে আসতে ১০০টি নন-এসি স্কুলবাস, ২০০টি একতলা এসি বাস এবং ২০০টি একতলা এসি সিটি বাস সংগ্রহের পরিকল্পনা রয়েছে সরকারের।

গতকাল বুধবার এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংসদকে এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকালে বাজেট অধিবেশন শুরু হয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দেশে গণপরিবহনে শৃঙ্খলা প্রতিষ্ঠার নানামুখী পদক্ষেপের অংশ হিসেবে ভারত থেকে ৬০০ বাস কেনার জন্য দুটি ভারতীয় গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়। বিআরসিটির মাধ্যমে ভারতীয় লাইন অব ক্রেডিট এলওসি-২ এর আওতায় বিআরটিসির জন্য ৩০০ দ্বিতলা, ১০০ একতলা নন-এসি বাস, ১০০ একতলা এসি সিটি বাস এবং ১০০ একতলা এসি ইন্টারসিটি বাস আমদানির কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। গত ৬ জুন পর্যন্ত ২৬৬ বাস বিআরটিসির বহরে যুক্ত হয়েছে। আগামী মাসের মধ্যে বাকি বাসগুলো সংস্থার বহরে যুক্ত হবে।

হাজী মো. সেলিমের এক লিখিত প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ঢাকা মহানগরীর বিভিন্ন রুটে চলাচলকারী যাত্রীবাহী বাসে যাত্রীদের হয়রানি হতে রক্ষা করার লক্ষ্যে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে বিআরটিএ’র নির্বাহী ও জেলা ম্যাজিস্ট্রেটরা নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করে আসছে। গত ৩১ মে পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের ৩৩৩০৫টি মামলার ৬৩ কোটি ২৬ লাখ ২ হাজার ৮২০ টাকা জরিমানা আদায়সহ ১৯৫টি গাড়ি ডাম্পিং স্টেশনে প্রেরণ এবং ৫৯৮ জন আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদ- প্রদান করা হয়েছে।

বিএনপি থেকে নির্বাচিত এমপি মো. হারুনুর রশীদের লিখিত প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সারা দেশে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনায় মানুষ মারা যাওয়ার উল্লেখযোগ্য কারণ হচ্ছে ওভারলোডিং, ওভারটেকিং, যান্ত্রিক ত্রুটি, যাত্রীদের অসচেতনতা, চালকদের ট্রাফিক সাইন, ট্রাফিক আইন ও লেন বিধি না মানার প্রবণতা, একনাগাড়ে ৫ ঘণ্টার বেশি গাড়ি চালনা ইত্যাদি। এসব কারণ সমাধানে ৮টি কারণ চিহ্নিত করে সমাধানের চেষ্টা করা হচ্ছে। এর মধ্যে একটি পথচারীকে জেব্রাক্রসিং, ফুটওভারব্রিজ ও আন্ডারপাস ব্যবহারে উদ্বুদ্ধ করা হচ্ছে।

ওই এমপির আরেক প্রশ্নে জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, গত ১০ বছরে অর্থাৎ চলতি বছরের এপ্রিল পর্যন্ত সড়ক দুর্ঘটনায় মোট ২৫ হাজার ৫২৬ জন মারা গেছে এবং এতে আহত হয়েছে ১৯ হাজার ৭৬৩ জন।

মো. মুজিবুল হকের এক মৌখিক প্রশ্নে জবাবে ওবায়দুল কাদের বলেন, ১২১টি দুর্ঘটনাপ্রবণ স্থানে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং আরো ১০৮টি দুর্ঘটনাপ্রবণ স্থান উন্নয়নের প্রকল্প প্রস্তাব অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে। বিগত ১০ বছরে ৩ লাখ ৭৬ হাজার ৪০৫ জন পেশাদার চালকদের ২ দিনব্যাপী রিফ্রেশার প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বিআরসিটি দক্ষ চালক তৈরির জন্য এরই মধ্যে ৬ হাজার জন চালককে প্রশিক্ষণ প্রদান করা করেছে। সিপ প্রকল্পের আওতায় মোট ৫ বছরে ১ লাখ দক্ষ গাড়িচালক সৃষ্টি করা হবে; যার মধ্যে চলতি জুনের মধ্যে ৮ হাজার চালকের প্রশিক্ষণ শেষ হবে এবং আগামী ২০২২ সালের মধ্যে আরো ৩৬ হাজার গাড়িচালক তৈরি করবে।

এ কে এম রহমতুল্লাহর মৌখিক প্রশ্নের জবাবে কাদের বলেন, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে তিনটি ধাপে নির্মিত হচ্ছে। এর মধ্যে প্রথম ধাপের নির্মাণ চলমান রয়েছে, এ ধাপের ৩৫ শতাংশ ভৌত কাজ সম্পাদিত হয়েছে।

এমপি আবদুস শহীদের এক সম্পূরক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সড়কে চলাচলরত অনেক চালকের ড্রাইভিং লাইসেন্স নেই একথাটি অস্বীকার করার কোনো উপায় নেই। এক্ষেত্রে কিছুটা সমন্বয়হীনতা রয়েছে এবং লাইসেন্সবিহীন চালকদের আটকে আইনশৃঙ্খলা বাহিনীরও গাফিলতি বা দায়িত্ব পালনে অবহেলা আছে। সমন্বয়হীনতা কমিয়ে সচেতনতা বাড়াতে সচেষ্ট রয়েছে মন্ত্রণালয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close