নাঈমুল হাসান ও রাজীবুল হাসান ইজতেমা ময়দান থেকে

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৯

সাদপন্থিদের ইজতেমা আজ শেষ

তুলনামূলকভাবে ইজতেমা ময়দানে খুব একটা মুসল্লি নেই। কোথাও কোথাও ফাঁকা শামিয়ানা,পানি জমে আছে। এমন অবস্থাও দ্বিতীয় পর্বের সাদপন্থিদের জিকির-আজকার আর হেদায়তি বয়ানের মধ্যে দিয়ে চলছে শেষ মুহূর্তের ইজতেমা। রৈবী আবহাওয়ার কারণে সাদপন্থিদের আবেদনের পরিপ্রেক্ষিতে একদিন বাড়ানো ইজতেমা আজ মঙ্গলবার সকালে আখেরি মোনাজাত হওয়ার কথা রয়েছে। এদিকে মোনাজাতে অংশ নিতে গতকাল বিকেল থেকেই দূর-দূরান্তের মুসল্লিরা বিশেষ ট্রেন, বাসসহ বিভিন্নভাবে ইজতেমা মাঠে আসতে থাকে। মাওলানা সাদপন্থির অন্যতম মুরব্বি মো. হারুন-অর-রশিদ জানিয়েছেন, মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে মোনাজাত অনুষ্ঠিত হবে।

সোমবার বাদ ফজর দিল্লির নিজামুদ্দীন মারকাজের মাওলানা মোরসালিন বয়ান করেন। আর এই বয়ানের অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা আবদুল্লাহ্। সকাল সাড়ে ১০টায় কলেজছাত্রদের উদ্দেশে গুরুত্বপূর্ণ বয়ান করেন বাংলাদেশের ইকবাল হাফিজ ও এলাহাবাদের শাহেদ। এছাড়া ভিআইপিদের বাংলায় অনুবাদ করে শোনান নিজামুদ্দীন মারকাজের মুফতি সাজিদ। সূত্র জানায়, গত শুক্রবার মাওলানা মো. জোবায়ের অনুসারীরা প্রথম পর্বের ইজতেমা শুরু করে শনিবার সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে তাদের পর্ব শেষ করেন। পরে প্রশাসনের ঘোষণা অনুযায়ী রাতের মধ্যে জোবায়েরপন্থিরা মাঠ খালি করে দিলে পূর্বনির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী রোববার রাত থেকে সাদপন্থিরা ইজতেমা ময়দানে প্রবেশ করেন। রোববার ফজরের পর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় পর্বের সাদপন্থিদের ইবাদত। ওই দিন সকালে হঠাৎ বৃষ্টিতে অনেকটা স্থিমিত হয়ে পড়ে ইজতেমা। পানি আর কাদা জমে ইজতেমা মাঠের বেহাল দশায় পরিণত হয়। বৈরী পরিবেশে কিছুক্ষণ বয়ান বন্ধ রাখা হলেও পরে বাদ জোহর শুরু হয় বয়ান। সাদ অনুসারীরা বৃষ্টির কারণে সময় কম পাওয়ায় সরকারের কাছে একদিন সময় বাড়ানোর আবেদন করেন। পরে সার্বিক দিক বিবেচনা করে প্রশাসন একদিন সময় বাড়িয়ে দেন। যার ফলে আজ মঙ্গলবার সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমা ৫৪তম পর্ব। তবে এই পর্বে কে মোনাজাত পরিবেশ করবেন সেটা এখনো জানা যায়নি।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান বলেন, ইজতেমায় আগত মুসল্লিদের সার্বিক নিরাপত্তা, যানজট নিরসনসহ সার্বিক বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করে যাচ্ছে। ইজতেমা শেষ না হওয়া পর্যন্ত এ ব্যবস্থা অব্যাহত থাকবে। রোববার দিবাগত রাতে বার্ধক্যজনিত কারণে বগুড়ার দুপচাচিয়া থানার তালুরা বাজার গ্রামের লেবু খানের ছেলে ইসমাইল হোসেন (৭০) মৃত্যু বরণ করেন। এর আগে প্রথম পর্বে আরো ছয়জন মুসল্লির মৃত্যু হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close