ক্রীড়া প্রতিবেদক

  ০২ ফেব্রুয়ারি, ২০২০

পাকিস্তানের বিপক্ষে টেস্টে তামিম-রুবেল, বাদ মুস্তাফিজ

রাওয়ালপিন্ডি টেস্টের জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) দল ঘোষণা করেছে কাল দুপুর আসার আগেই। বাংলাদেশ দলে বাঁ-হাতিদের প্রাধান্য মাথায় রেখে দলে অফস্পিনার নিয়েছে পাকিস্তান। এর কয়েক ঘণ্টা পর শনিবার সন্ধ্যায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) ঘোষণা করেছে প্রথম টেস্টের ১৪ সদস্যের বাংলাদেশ দল। দলে চার বাঁহাতি ব্যাটসম্যান। স্পিনার তাইজুল ইসলামসহ বাঁ-হাতি মোট পাঁচজন।

প্রতিপক্ষ কী ভাবছে তার চেয়ে বেশি নিজেদের শক্তির জায়গা ভেবেই দল সাজানো হয়। সম্ভবত এ কারণেই নির্বাচকদের ১৪ জনের স্কোয়াডে চার বাঁ-হাতি ব্যাটসম্যান। এর মধ্যে গত বছরের সেপ্টেম্বরে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের পর লাল বলের ক্রিকেটের দলে ডাক পেয়েছেন সৌম্য সরকার। বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) কাল ‘ডাবল সেঞ্চুরি’ করা তামিম ইকবাল তো ‘অটোমেটিক চয়েজ’ই ছিলেন।

শনিবার তার সঙ্গী হিসেবে সেঞ্চুরি তুলে নেওয়া মুমিনুল হক আছেন যথারীতি টেস্ট দলের নেতৃত্বে। যদিও দেশের বাইরে তার সময় ভালো যাচ্ছে না। সবশেষ ১৫ ইনিংসে করেছেন কেবল ১২০ রান। দলে চতুর্থ বাঁ-হাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। দেশের হয়ে তিনি সর্বশেষ টেস্ট খেলেছেন সিলেটে, ২০১৮ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে।

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের দলে ফিরেছেন পেসার রুবেল হোসেনও। অনুমিতভাবেই দলে নেই নিরাপত্তা শঙ্কায় পকিস্তান সফর থেকে নিজেকে সরিয়ে নেওয়া মুশফিকুর রহিম। তবে বাদ পড়েছেন ছন্দে না থাকা মুস্তাফিজুর রহমান। ভারতের বিপক্ষে সবশেষ সিরিজের দল থেকে আরো বাদ পড়েছেন দুই ওপেনার ইমরুল কায়েস ও সাদমান ইসলাম। নেই দুই অফস্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও মোসাদ্দেক সৈকতও। তারা সবাই ব্রাত্য চোটের কারণে।

সবশেষ টেস্ট দলের ৬ জনই রাওয়ালপিন্ডি টেস্টের দলে নেই। বিস্ময় হয়ে এসেছে পেসার রুবেলের দলে আসা। ২০১৮ সালে ২৬ টেস্টের সবশেষটি খেলা এই পেসার গত বছর জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) একটি ম্যাচে দুর্দান্ত বোলিং নৈপুণ্য প্রদর্শন ছাড়া তেমন কিছু করতে পারেননি। এই সংস্করণে তার রেকর্ডও আশা দেখাচ্ছে না। স্ট্রাইক রেট ১২৩.২, গড় ভীষণ বাজে ৮০.৩৩। গত জাতীয় ক্রিকেট লিগে ৬ ম্যাচে ৩১ গড়ে নিয়েছিলেন কেবল ১৩ উইকেট। এর অর্ধেক উইকেটই পেয়েছিলেন এক ইনিংসে, ৫১ রানে নিয়েছিলেন ৭টি।

সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে ভারত সফরে ছিলেন না তামিম। বাঁ-হাতি এই ওপেনারের দলে ফেরা অনুমিতই ছিল। দল ঘোষণার দিন বিসিলে ২২২ রান করে অপরাজিত ছিলেন তিনি।

রাওয়ালপিন্ডি টেস্টের বাংলাদেশ দল : তামিম ইকবাল, সাইফ হাসান, মুমিনুল হক (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মিঠুন আলি, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আল-আমিন হোসেন, আবু জায়েদ রাহি, এবাদত হোসেন, রুবেল হোসেন এবং সৌম্য সরকার।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাকিস্তান,বাংলাদেশ ক্রিকেট দল,টেস্ট দল,বিসিবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close