ক্রীড়া প্রতিবেদক, দুবাই থেকে

  ২০ সেপ্টেম্বর, ২০১৮

বাংলাদেশ-আফগানিস্তান

সুপার ফোরের ‘প্রস্তুতি ম্যাচ’ আজ

ঘটা করেই বড়সড় একটা নাটকের মঞ্চায়ন করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। তবে সেটা অনানুষ্ঠানিকভাবে। প্রথাগত নিয়ম ভেঙে টুর্নামেন্টের মাঝপথেই এসিসি বদলে ফেলেছে সূচি। গ্রুপ পর্ব শেষ হওয়ার আগেই সুপার ফোরের সূচি নির্ধারণ করে ফেলেছে তারা। আজ বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচটা শুধুই খেলার জন্য খেলা। এসিসি চাইলে ম্যাচটা সূচি থেকে কেটে ফেললেও পারত!

তাহলে অন্তত কিছুটা বিশ্রাম পেত বাংলাদেশ এবং আফগানিস্তান। সেই সুযোগটা অবশ্য নেই। আবুধাবি স্টেডিয়ামে প্রচণ্ড দাবদাহের মধ্যেই ব্যাট-বলের যুদ্ধে নেমে পড়তে হচ্ছে দল দুটিকে। যে ম্যাচটার মর্যাদা শুধুই একটা একটা আন্তর্জাতিক ম্যাচের। গুরুত্বহীন, ম্যাড়ম্যাড়ে এই ম্যাচটা তাই দুই দলের জন্যই সুপার ফোরের প্রস্তুতির প্রেক্ষাপট তৈরি করে দিয়েছে।

১২ ঘণ্টার ব্যবধানে দুটি ম্যাচ খেলতে হচ্ছে বাংলাদেশ ও আফগানিস্তানকে। ভ্রমণক্লান্তি ও ম্যাচের ধকল সামলে ওঠার সুযোগটাও পাচ্ছে না তারা। এসিসির আকস্মিক সূচি বদলের সিদ্ধান্তে অবাক হয়েছে দুই দলই। নিষ্প্রাণ হলেও ম্যাচটা জয়ের জন্যই মাঠে নামবে বাংলাদেশ। তবে জয়ের তাড়না নেই। জিতলে আত্মবিশ্বাসের পালে বাড়তি একটা হাওয়া লাগবে এই যা।

আগামীকাল দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। আক্ষরিক অর্থেই আফগান ম্যাচটা টাইগারদের জন্য নিজেদের ঝালিয়ে নেওয়ার উপলক্ষ্য। নিয়মরক্ষার এই ম্যাচে অবশ্য পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামছে না গত দুই আসরের রানার্সআপ দলটি। অনিয়মিত একাদশ নিয়েই আফগানদের মুখোমুখি হবে বাংলাদেশ।

২৫টি পেইন কিলার নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের উদ্বোধন ম্যাচে ব্যাট হাতে দাঁড়িয়েছিলেন মুশফিকুর রহিম। ১৪৪ রানের রাজসিক ইনিংস খেলে বাংলাদেশকে উপহার দিয়েছেন প্রত্যাশিত উড়ন্ত সূচনা। টাইগাররা পেয়েছে ১৩৪ রানের জয়। এই জয়ের ভিত গড়তে গিয়ে কয়েকবারই পাঁজরের ব্যথায় কাৎড়াতে হয়েছে মুশিকে। চোট এখনো ভোগাচ্ছে বাংলাদেশ উইকেটরক্ষক ব্যাটসম্যানের। বিশ্রামটা তার জন্য জরুরি হয়ে পড়েছে।

স্বাভাবিকভাবেই মুশফিককে নিয়ে কোনো প্রকার ঝুঁকিতে যাচ্ছে না টিম ম্যানেজমেন্ট। সাকিব আল হাসানকেও বিশ্রাম দেওয়ার কথা ভাবনায় আছে টিম ম্যানেজমেন্টের। দলের অভিজ্ঞ আরেক ক্রিকেটার তামিম ইকবাল তো কয়েক দিন আগেই দেশে ফিরে গেছেন আঙুলের চোট নিয়ে। এই ত্রয়ীর অনুপস্থিতি নতুনদের জন্য সুযোগ তৈরি করে দিচ্ছে। তাদের ইনজুরি ও বিশ্রামের প্রয়োজনীয়তা খুলে দিয়েছে নাজমুল হোসেন শান্তর স্বপ্নের দুয়ার। আজ আফগানিস্তানের বিপক্ষে আন্তর্জাতিক ওয়ানডেতে অভিষেক হয়ে যাচ্ছে তার।

তামিম না থাকায় উদ্বোধন ব্যাটসম্যান লিটন দাশকে সঙ্গ দেবেন তিনি। মুশফিকের বিশ্রামের কারণে দীর্ঘ তিন বছর পর মুমিনুল হক সৌরভের দলে ফেরার বন্দোবস্ত করে দিয়েছে। একাদশে ঢুকে যেতে পারেন আরিফুল হকও। মোদ্দাকথা এই ম্যাচটা বাংলাদেশ দলের জন্য রিজার্ভ বেঞ্চটা বাজিয়ে নেওয়ার।

কাল পাকিস্তানের সঙ্গে সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচ বিধায় একাদশে পরিবর্তনের কথা ভাবছে আফগানিস্তান টিম ম্যানেজমেন্টেরও। এক ম্যাচ জিতেই গ্রুপ চ্যাম্পিয়ন তকমা পেয়ে গেছে তারা। এই ম্যাচটা হারলে আফগানদের জন্যও ক্ষতি নেই।

গত জুনে দেরাদুনে টি-টোয়েন্টি সিরিজে আফগান স্পিনে নাকাল হয়েছে বাংলাদেশ। টাইগারদের হারতে হয়েছে তিনটি ম্যাচই। এবার অবশ্য রশিদ খান, মোহাম্মদ নবিদের ভয় পাচ্ছে না লাল-সবুজের প্রতিনিধিরা। কুড়ি ওভারের ফরমেটে বদলে ৫০ ওভারে রূপান্তর হয়েছে বিধায় আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামছে বাংলাদেশ। মুখোমুখি শেষ পাঁচটি লড়াইয়ের ফলাফলও বাংলাদেশের অনুকূলে আছে। যেখানে টাইগারদের জয় তিনটিতে। হার দুটি।

আফগানিস্তানের সম্ভাব্য একাদশ : মোহাম্মদ শেহজাদ, ইহসানউল্লাহ, রহমত শাহ্, আসগর আফগান (অধিনায়ক), হাসমতউল্লাহ শাহিদি, মোহাম্মদ নবি, নাজিবুল্লাহ জাদ্রান, গুলবাইন নাইব, রশিদ খান, আফতাব আলম, মুজিব উর রহমান।

বাংলাদেশ : লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আরিফুল হক, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান/আবু হায়দার রনি।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ-আফগানিস্তান,এসিসি,সুপার ফোর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close